ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ১:০৬ পূর্বাহ্ন

শিরোনাম

শ্রীলঙ্কায় নাগরিকদের মধ্যে পাসপোর্ট তৈরির হিড়িক

  • আপডেট: Thursday, June 9, 2022 - 12:12 pm

অনলাইন ডেস্ক: দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট চলা শ্রীলঙ্কায় নাগরিকদের মধ্যে পাসপোর্ট করার হিড়িক পড়েছে। দেশটির ইমিগ্রেশন বিভাগে দৈনিক পাসপোর্ট ইস্যুর পরিমাণ ২৫০ শতাংশ বেড়েছে।

দেশটির ইমিগ্রেশন বিভাগের ডেপুটি কন্ট্রোলার এবং মিডিয়া মুখপাত্র পিয়ুমী বান্দারা বলেছেন, ক্রমবর্ধমান এই চাহিদা সত্ত্বেও পাসপোর্ট বানানোর উপকরণে ঘাটতি পড়বে না। ইমিগ্রেশন বিভাগে পর্যাপ্ত উপকরণ রয়েছে। বৃহস্পতিবার শ্রীলঙ্কার সংবাদমাধ্যম দ্য ডেইলি মিরর এই খবর প্রকাশ করেছে।

পিয়ুমী বান্দারা বলেন, ইমিগ্রেশন বিভাগে পাসপোর্ট বানানোর উপকরণের কোনো ঘাটতি নেই। আমাদের কাছে যে পরিমাণ উপকরণ আছে তা দিয়ে ছয় মাসেরও বেশি সময় এই চাহিদা মেটানো যাবে।

আগের ছয় মাসের তুলনায় গত মার্চে পাসপোর্ট ইস্যুর পরিমাণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মার্চে ৭৪ হাজার পাসপোর্ট ইস্যু করা হয়েছে। প্রতিদিন তিন হাজারের বেশি মানুষ ইমিগ্রেশন বিভাগে ভিড় করছেন এই সংক্রান্ত সেবা নিতে। দেশটিতে অন্তত এক হাজার পাসপোর্ট একদিনের ভিত্তিতে ইস্যু করা হচ্ছে এবং একইসময়ে সাধারণ সেবার আওতায় আরও এক হাজার ইস্যু করা হচ্ছে।

পিয়ুমী বান্দারা বলেন ক্রমবর্ধমান এই চাহিদা সত্ত্বেও পাসপোর্ট বানানোর ফি বৃদ্ধি করা হচ্ছে না। এক দিনের ভিত্তিতে পাসপোর্ট বানাতে ১৫ হাজার শ্রীলঙ্কান রুপি নেওয়া হচ্ছে। আর সাধারণ সেবার আওতায় সাড়ে তিন হাজার রুপি নেওয়া হচ্ছে।

সোনালী/জেআর