ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ১:৩৮ অপরাহ্ন

পাঁচ কোটি বা তার বেশি ব্যাংক হিসাবে বাড়তে যাচ্ছে আবগারি শুল্ক

  • আপডেট: Thursday, June 9, 2022 - 6:38 pm

 

অনলাইন ডেস্ক: পাঁচ কোটি এবং তার বেশি টাকার ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়তে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের জন্য যে বাজেট সংসদে উপস্থাপন করেছেন, তাতে এই শুল্ক ১০ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে ৫ কোটি টাকার ব্যাংক আমানতে আবগারি শুল্ক হচ্ছে ৪০ হাজার টাকা। বছরের যে কোনো সময় কোনো ব্যাংক হিসাবে অর্থের পরিমাণ ৫ কোটি টাকা স্পর্শ করলেই এই আবগারি শুল্ক কেটে নেয়া হয়।

নতুন বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ব্যাংক হিসাব ও বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক আদায় করা হয়ে থাকে। বর্তমানে ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির ওপর ৪০ হাজার টাকা আবগারি শুল্ক প্রযোজ্য রয়েছে। শুধু ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির উপর (বছরের যে কোনো সময়) আবগারি শুল্ক ৪০ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা নির্ধারণ করার প্রস্তাব করছি।

মহামারী ও ইউক্রেইন যুদ্ধ পরিস্থিতিতে সঙ্কটকালে যে পৌনে ৭ লক্ষ কোটি টাকার বাজেট অর্থমন্ত্রী প্রস্তাব রকরেছেন, তাতে আড়াই লক্ষ কোটি টাকা ঘাটতি থাকছে। রাজস্ব থেকে ৪ লক্ষ ৩৩ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য ঠিক করা হয়েছে।

এদিকে ৫ কোটি টাকার ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করলেও এর নিচের অঙ্কের ব্যাংক আমানতে আবগারি শুল্কে কোনো পরিবর্তন আসছে না।