ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ২:৩৮ পূর্বাহ্ন

‘সরকারকে বেকায়দায় ফেলতে সাংবাদিক নির্যাতন করা হচ্ছে’

  • আপডেট: Wednesday, June 8, 2022 - 9:32 pm

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুকের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) নগরীর কাদিরগঞ্জ এলাকায় বুধবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করে।

কর্মসূচি থেকে রাঙামাটির সাংবাদিক ফজলে এলাহিকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার ও রাজধানীর হাতিরঝিল এলাকায় ডিবিসি নিউজের প্রযোজক আব্দুল বারীর লাশ উদ্ধারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন সাংবাদিকরা। তারা এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, সরকারকে বেকায়দায় ফেলতে পরিকল্পিতভাবে সাংবাদিকদের নির্যাতন করা হচ্ছে।

বক্তারা বলেন, সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন বিএফইউজের সভাপতি যদি হামলার শিকার হন, তাহলে অন্য সাংবাদিকদের নিরাপত্তার যে কিছুই নেই তা স্পষ্ট হয়ে যায়। তারা রাষ্ট্রকেই সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান। বক্তারা বলেন, আইনমন্ত্রী বলেছেন ডিজিটাল নিরাপত্তা আইনে কোন সাংবাদিককে গ্রেপ্তার করা হবে না। কিন্তু বাস্তবে উল্টো চিত্র।

বক্তারা বলেন, পুলিশ-প্রশাসনের ভেতর থাকা বিএনপি জামায়াতের অনুসারিরা আইনমন্ত্রীর নির্দেশনা না মেনে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেপ্তার করছেন। এতে সরকারের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হচ্ছে। এই কালো আইনের সর্বশেষ শিকার হয়েছেন রাঙামাটির সাংবাদিক ফজলে এলাহি। সাংবাদিকরা অবিলম্বে তাঁর নিঃশর্ত মুক্তি দাবি করেন। একইসঙ্গে সাংবাদিক আব্দুল বারীর মৃত্যুর রহস্য দ্রুত উন্মোচন করার দাবি জানান তারা।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন আরইউজে সভাপতি রফিকুল ইসলাম। বিএফইউজের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন ও আরইউজের সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় বক্তব্য দেন- বিএফইউজের নির্বাহী সদস্য শরীফ সুমন, বদরুল ইসলাম লিটন, সাবেক নির্বাহী সদস্য জাবীদ অপু, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, আরইউজের যুগ্ম সম্পাদক মিজানুর রহমান টুকু, , কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব, জ্যেষ্ঠ সদস্য সাইফুর রহমান রকি প্রমুখ।