ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ৯:১৯ পূর্বাহ্ন

ভারত থেকে বাংলাদেশে আমদানি রপ্তানি বন্ধ

  • আপডেট: Tuesday, June 7, 2022 - 1:50 pm

অনলাইন ডেস্ক: ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে বাংলাদেশে আমদানি ও রপ্তানি মঙ্গলবার প্রতীকীভাবে বন্ধ রেখেছেন ভারতের ব্যবসায়ীরা। বাংলাদেশের সব বন্দরের পাশাপাশি পেট্রাপোল-বেনাপোল বন্দর দিয়েও আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

বাংলাদেশ থেকে আমদানি বা রপ্তানির ক্ষেত্রে জরিমানার অর্থ বৃদ্ধি এবং কাস্টমস হাউজ এজেন্ট (সিএইচএ) লাইসেন্স তৈরির ক্ষেত্রে বাংলাদেশ সরকারের কড়াকড়ির অভিযোগ তুলে তা প্রত্যাহারের দাবি জানান ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, বাংলাদেশ কাস্টম নতুন নতুন আইন তৈরি করছে। এতে সমস্যায় পড়ছেন পরিবহন ব্যবসায়ীরা।

পেট্রাপোল ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী অভিযোগ করে বলেন, আগে যখন পণ্য আমদানি রপ্তানি হতো সেক্ষেত্রে প্রত্যেকটা পণ্যের একটা আন্তর্জাতিক কোড হয়।

এই কোডের ভুলত্রুটি হলে ঘটনাস্থলেই তা মিটিয়ে নেওয়া হতো। কিন্তু এখন জানা যাচ্ছে সেসব ক্ষেত্রে ২০০ শতাংশ জরিমানা ধার্য করা হচ্ছে। পাশাপাশি সি এইচ লাইসেন্সের ক্ষেত্রে বাংলাদেশ সরকার আমূল পরিবর্তন এনেছে। যেটা পণ্য আমদানি রপ্তানির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। তাই মঙ্গলবার প্রতীকী বন্ধ রাখা হয়েছে।

যদিও ভারতীয় শুল্ক দফতর সুপারিনটেনডেন্ট অভিজিৎ মুখার্জি বলেন, ‌সরকারিভাবে তাদের কাছে কোনো নোটিশ বাংলাদেশের তরফ থেকে এখনো আসেনি। আমাদের অফিস বন্ধ নেই। আমরা কাজ করছি। পেট্রাপোল বন্দর খোলা রয়েছে।

সোনালী/জেআর