ঢাকা | মে ১৯, ২০২৪ - ৪:১১ পূর্বাহ্ন

তথ্য অধিকার আইন শুধু কাগজে রাখা যাবে না: তথ্য কমিশনার

  • আপডেট: Monday, June 6, 2022 - 11:46 pm

স্টাফ রিপোর্টার: তথ্য কমিশনার সুরাইয়া বেগম বলেছেন, ‘তথ্য অধিকার আইন নিঃসন্দেহে একটি উত্তম আইন। আইনটির অনন্য বৈশিষ্ট্য হলো- দেশের প্রচলিত অন্য সব আইনে কর্তৃপক্ষ জনগণের ওপর ক্ষমতা প্রয়োগ করে। কিন্তু এই আইনে জনগণ কর্তৃপক্ষের ওপর ক্ষমতা আরোপ করে থাকে। এটি শুধু কাগজে কলমে রাখা যাবে না। জনগণকে সুবিধা দিতে হবে।’

রাজশাহীতে তথ্য অধিকার আইন বিষয়ক এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গতকাল সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও তথ্য কমিশনার এ আয়োজন করে।

তথ্য কমিশনার সুরাইয়া বেগম বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে কর্মকর্তাদের মানসিকতা পরিবর্তনের পাশাপাশি জবাবদিহিতার ব্যবস্থা করতে হবে। আর জবাবদিহিতা বাড়লে অপরাধ প্রবণতা বা দুর্নীতি কমতে শুরু করবে। ক্ষমতায়নের জন্য জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা একান্ত আবশ্যক। এতে সুশাসন প্রতিষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের রাজশাহীর উপপরিচালক শাহানা আখতার জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু সালেহ মো. আশরাফুল আলম। দিনব্যাপী এই কর্মশালায় কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করেন তথ্য কমিশনের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক।