ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৫:০০ অপরাহ্ন

সঙ্গী কি অতিরিক্ত কর্তৃত্ব দেখায়? বুঝবেন যেভাবে

  • আপডেট: Monday, June 6, 2022 - 1:52 pm

অনলাইন ডেস্ক: সম্পর্কে নানা ধাপ থাকে। কখনও এমনও সময় আসে যখন চাইলেও সম্পর্ক মেরামত করা যায় না। তখন শত চেষ্টাতেও প্রিয় মানুষকে খুশি করা সম্ভব হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, আপনার প্রতি তার বিশ্বাস কমছে। হয়তো আপনার ভুলের জন্য এমনটা হয় না। সেক্ষেত্রে দায়ী হয় সঙ্গীর অতিরিক্ত পজেসিভনেস বা কর্তৃত্বপরায়ণ মনোভাব। এমন হলে সমস্যা গভীর হওয়ার আগেই সমাধানের চেষ্টা করতে হবে। কিছু কিছু ব্যাপার আছে যা থেকে বোঝা যায় আপনার সঙ্গী কতটা পজেসিভ। যেমন-

বন্ধুদের সঙ্গে মেলামেশায় বাধা : আপনি হয়তো বন্ধুদের সঙ্গে কথা বলছেন অথচ আপনার সঙ্গী তা পছন্দ করছেন না। বন্ধুদের সঙ্গে সপ্তাহে একটা দিন আড্ডা দেওয়াও ভালো লাগছে না আপনার সঙ্গীর। বিপরীত লিঙ্গের সহকর্মীর সঙ্গে হেসে কথা বলা পছন্দ করছেন না। আপনাকে সকলের থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছেন। তাহলে বুঝবেন আপনার সঙ্গী বেশি কর্তৃত্বপরায়ণ।

নজরদারি : সঙ্গী যদি প্রায়ই আপনার ম্যাসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ঘাঁটাঘাঁটি করেন অথবা আপনার ফেসবুকে পাসওয়ার্ড চেয়ে নেন কিংবা আপনি কার সঙ্গে কথা বলছেন, চ্যাট করছেন সব কিছুতেই নজরদারি করেন, তাহলে বুঝবেন আপনরা সঙ্গী মারাত্মক পজেসিভ।

নিরাপত্তা নিয়ে চিন্তিত : সঙ্গী সবসময় আপনার নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন। আপনাকে কোথাও একা ছাড়তে চান না। তাহলে বুঝবেন সঙ্গী আপনাকে অতিরিক্ত নিয়ন্ত্রণ করতে চায়।

সব ব্যাপারে প্রশ্ন তোলা : ছোটখাট ভুল ধরিয়ে দেওয়া দোষের কিছু নয়। তবে সঙ্গী যদি সব ব্যাপারে আপনাকেই দোষী বলে তাহলে বুঝতে হতে তিনি বেশি পজেসিভ।

সব ব্যাপারে জানতে চাওয়া : আপনার ব্যাপারে সবকিছুই জানতে চান সঙ্গী। কোথায় গেলেন, কার সঙ্গে কথা  বলছেন, কাকে ফোন করছেন সব কিছু নিয়েই কৌতুহলী। তাকে ছোটখাটো সব বিষয় আগে থেকে না জানালে রেগে যান। তাহলে বুঝবেন আপনার সঙ্গী পজেসিভ।