ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ১:৫৮ পূর্বাহ্ন

ভরপেট খেয়ে অস্বস্তি হচ্ছে?

  • আপডেট: Monday, June 6, 2022 - 1:55 pm

অনলাইন ডেস্ক: ছুটির দিন মানেই দুপুরে বিশেষ খাওয়া। সেক্ষেত্রে দেখা যায় কেউ কেউ অতিরিক্ত খেয়ে ফেলেন। অনেক সময় দাওয়াতে গিয়েও কেউ বেশি খেয়ে ফেলেন। তখন শরীরে অস্বস্তি দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত খাবার খেলে হজম ক্ষমতাকে ধীর করে দেয়। ফলে বদমহজম হয়ে যাওয়া বা বমি হওয়ার ভয় থাকে। এরকম সমস্যা হলে কিছু কাজ করলে উপকার পাবেন। যেমন-

ভেষজ চা পান করুন : ভেষজ চায়ে চুমুক দিলে পরিপাকতন্ত্রের মাধ্যমে খাবারের গতিবিধি বাড়াতে পারে এবং অস্বস্তি থেকে মুক্তি দিতে পারে। সেক্ষেত্রে কামোমাইল চা, গ্রিন টি বা পছন্দের যেকোন ভেষজ চা বেছে নিতে পারেন।

পুদিনা খান : খাওয়ার পর পুদিনা পাতা চকলেট হিসেবে খেতে পারেন। এতে থাকা মেন্থল গ্যাস, বদহজম এবং বমি বমি ভাব দূর করতে সাহায্য করে। এটি পাকস্থলী এবং খাদ্যনালীর মধ্যবর্তী ছিদ্রকে প্রশমিত করে। সেই সঙ্গে পাকস্থলীর অ্যাসিডকে প্রবাহিত করতে পারে। চায়েও পুদিনা পাতা দিয়ে খেতে পারেন।

এক চিমটে হলুদ : হলুদে থাকা শক্তিশালী অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট অতিরিক্ত খাওয়ার ফলে সৃষ্ট অস্বস্তি কমাতে পারে। হালকা গরম পানি ও লেবুতে এক চিমটি হলুদ মিশিয়ে খেলে এই অস্বস্তি দূর হবে।

মসলাদার লেবু পানি খান : মসলাদার পানীয়গুলি হজমের অস্বস্তি কমাতে পারে। লেবু দিলে আরও ভালো হতে পারে। লেবু ও গরম পানির সঙ্গে এক চিমটে গোলমরিচ মেশান। এই মিশ্রণ হজম সহায়ক। এটি পেটের ব্যথা, ফোলাভাব এবং অ্যাসিড রিফ্লাক্স কমায়।

হাঁটুন : অতিরিক্ত খাওয়ার পর অস্বস্তি কমাতে সবচেয়ে সহজ ও কার্যকরী সামাধান হল খাওয়ার পরপর হাঁটাহাঁটি করা। এটি শরীরের হজম প্রক্রিয়াগুলকে উদ্দীপিত করতে সাহায্য করে। তবে এ সময় দৌড়ানো ঠিক নয়। ১৫ মিনিট হাঁটতে পারেন।