ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৮:৫১ পূর্বাহ্ন

নাম পরিবর্তন করা হল তুরস্কের

  • আপডেট: Saturday, June 4, 2022 - 4:22 pm

অনলাইন ডেস্ক: পশ্চিম এশিয়া ও দক্ষিণ-পূর্ব ইউরোপের বলকান অঞ্চলে অবস্থিত তুরস্কের নাম পরিবর্তন করা হয়েছে। এখন থেকে দেশটি পরিচিত হবে তুর্কিয়ে (Türkiye)নামে।

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন থেকে তুরস্ককে অফিসিয়ালি তুর্কিয়ে নামকরণ করা হয়েছে।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের নির্দেশে সরকারি চিঠিতে নাম পরিবর্তনের জন্য জাতিসংঘকে অনুরোধ জানানো হয়। এরপর গত বৃহস্পতিবার (২ জুন) জাতিসংঘ তুর্কিয়ে নামের ঘোষণা দেয়।

এএফপি জানিয়েছে, তুরস্কের নাম পরিবর্তনের বিষয়টি জাতিসংঘ প্রধানের মুখপাত্র স্টিফেন ডুজারিকের কাছে জানতে চাওয়া হয়েছিলো। পরিবর্তনের পরপরই তিনি বিষয়টি নিশ্চিত করেন। এছাড়া তুরস্কের অনুরোধে বুধবার জাতিসংঘ সদর দফতরে নাম পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানান তিনি।

গত মঙ্গলবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলু জাতিসংঘ মহাসচিবকে পাঠানো নিজের স্বাক্ষরিত একটি চিঠির ছবি টুইট করেন। এসময় টুইটে তিনি বলেন, আমাদের দেশের ব্রান্ড ভ্যালু বাড়াতে প্রেসিডেন্ট যে পদক্ষেপ নিয়েছিলেন, নাম পরিবর্তনের মাধ্যমে সেটি পূর্ণতা পেল।

রিসেপ তাইয়্যেপ এরদোগান-এর আগে মন্তব্য করেছিলেন, তুর্কিয়ে নামটি ভালোভাবে তুর্কি জাতির সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের পরিচয় বহন করে। সূত্র: দ্য গার্ডিয়ান

সোনালী/জেআর