ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:৩৯ পূর্বাহ্ন

উদ্যোক্তাদের নিজের পণ্যের পেটেন্ট ও ট্রেডমার্ক স্বত্ব নেওয়ার আহ্বান

  • আপডেট: Saturday, June 4, 2022 - 9:33 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে উদ্যোক্তাদের নিয়ে ‘বাণিজ্যের প্রসার ও উন্নয়নশীল দেশে উত্তরণের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় মেধাসম্পদের প্রয়োজনীয়তা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর শনিবার নগরীর একটি রেস্তোরাঁর সম্মেলন কক্ষে এর আয়োজন করে।

সেমিনারে নিজস্ব পণ্যের পেটেন্ট ও ট্রেডমার্ক করার বিভিন্ন উপকারিতা তুলে ধরা হয়। নিজের উদ্ভাবিত পণ্যের স্বত্ব সংরক্ষণে এই সেমিনার থেকে উদ্যোক্তাদের পেটেন্ট ও ট্রেডমার্কস সনদ গ্রহণের আহ্বান জানানো হয়। সেই সঙ্গে নতুন নতুন উদ্ভাবনী চিন্তায় উদ্যোক্তাদের কাজ করার আহ্বান জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার জনেন্দ্র নাথ সরকার। তিনি উদ্যোক্তাদের নানা প্রশ্নের উত্তর দেন। জনেন্দ্র নাথ সরকার বলেন, একটা পণ্য উদ্ভাবন করে বাজারে ছাড়ার আগেই পেটেন্ট ও ট্রেডমার্কসের জন্য আবেদন করা ভাল। তা না হলে বাজার থেকে নমুনা সংগ্রহ করে অন্য যে কেউ নকল পণ্য তৈরি করে তিনিই আবার পেটেন্টের জন্য আবেদন করতে পারেন। আর যিনি আগে আবেদন করেন তাকেই স্বত্ব দেওয়া হয়ে থাকে। এ বিষয়ে উদ্ভাবকদের সচেতন হতে হবে।

জনেন্দ্র নাথ সরকার বলেন, একটা পণ্যের সুনাম সৃষ্টি হলে তার ব্র্যান্ড ভ্যালুই হয়ে থাকে মোট সম্পদের চেয়ে বেশি। তাই সব উদ্ভাবকের উচিত নিজের পণ্যের পটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস সনদ গ্রহণ করা। এটি করলে ব্যবসার প্রসারে নানারকম সুবিধা পাওয়া যায়। তাই তিনি রাজশাহীর উদ্যোক্তাদের তিনি পেটেন্ট ও ট্রেডমার্কস স্বত্ব গ্রহণের আহ্বান জানান।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, অধিদপ্তরের সহকারী রেজিস্ট্রার (প্রশাসন ও অর্থ) কৌশিক উদ্দিন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ডেপুটি রেজিস্ট্রার (ট্রেডমার্কস) কংকন চাকমা। তিনি সেমিনারে সভাপতিত্বও করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী বিসিকের উপমহাব্যবস্থাপক জাফর বায়েজীদ। আলোচনায় অংশ নেন অধিদপ্তরের সহকারী রেজিস্ট্রার হাবিবুর রহমান, এক্সামিনার (ট্রেডমার্কস) মো. বেলাল হোসেন, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি মো. লিয়াকত আলীসহ অন্যান্য উদ্যোক্তারা।