ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৯:০০ পূর্বাহ্ন

দেশে স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা

  • আপডেট: Friday, June 3, 2022 - 8:26 pm

 

অনলাইন ডেস্ক: সপ্তাহখানেকের মধ্যে নিম্নচাপের সৃষ্টি হতে পারে সাগরে। ফলে দেশের উত্তর, উত্তর–পূর্বাঞ্চল ছাড়াও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ভারতের আসাম ও মেঘালয়ে। আর এতেই স্বল্পমেয়াদি বন্যার সৃষ্টি হতে পারে দেশের বেশ কয়েকটি এলাকায়।

শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটি জানায়, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। যার প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টিপাতের পাশাপাশি ভারতের আসাম ও মেঘালয়েও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে বাংলাদেশের উত্তরাঞ্চল, উত্তর–পূর্বাঞ্চল, উত্তর–মধ্যাঞ্চল ও দক্ষিণ–পূর্বাঞ্চলের কিছু এলাকায় স্বল্পমেয়াদি বন্যার সৃষ্টি হতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, ওই সময়ে আসাম ও মেঘালয়ে ভারি বৃষ্টিপাত হতে পারে। ফলে ভাটির দেশ হিসেবে বাংলাদেশের কয়েকটি স্থানে বন্যার সৃষ্ট হতে পারে। পাশপাশি দেশের অন্যত্র মৃদ্যু তাপপ্রবাহও চলতে পারে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হওয়ায় আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা আছে।

শুক্রবার আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।