ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৭:০৯ পূর্বাহ্ন

গণহত্যা-নির্যাতনের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে: শিক্ষামন্ত্রী

  • আপডেট: Thursday, June 2, 2022 - 11:04 pm

স্টাফ রিপোর্টার: শিক্ষামস্ত্রী ডা. দীপু মনি বলেছেন. এখন শুধু বিজ্ঞানমনস্ক হলে চলবেনা, ইতিহাসও জানতে হবে। ইতিহাস ছাড়া দেশ ও জাতির সঠিক তথ্য জানা সম্ভব নয়। আমরা স্কুল কলেজে যে যে বিষয়ই পড়ি না কেন, আমাদের ইতিহাস, দর্শন ও সংস্কৃতি জানতে হবে। গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের নিকট তুলে ধরতে হবে। তাহলে দেশ ও জাতি তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

বৃহস্পতিবার শহিদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তনে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক অষ্টম ব্যাচের প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

২০২৩ এর নতুন শিক্ষাব্যবস্থা সম্পর্কে শিক্ষামস্ত্রী বলেন, আমাদের শিক্ষাব্যবস্থা একসময় পুরোপুরি মুখস্থনির্ভর, সনদসর্বস্ব ও পরীক্ষানির্ভর ছিল। এখন তা থেকে বেরিয়ে সত্যিকার অর্থেই আনন্দময় শিক্ষার পরিবেশ গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের মধ্যে ঔৎসুক্য থাকবে। আমরা চাই শিক্ষার্থীরা যা শিখবে তা তারা যেন তাদের কর্মজীবনে প্রয়োগ করতে পারে।

অনুষ্ঠানে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণহত্যা ট্রাস্টের সভাপতি ড. মুনতাসির মামুন। স্বাগত বক্তব্য রাখেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. মো. মাহবুবর রহমান।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ার লক্ষ্যে সৃজনশীল উদ্যোগের প্রয়োজনীয়তা অনুধাবন করে গণহত্যা জাদুঘর সেই লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে। ৭টি বিভাগীয় শহরে এ প্রশিক্ষণ কোর্স পরিচালিত হচ্ছে। দেশবরেণ্য গবেষক, শিক্ষক, ইতিহাসবিদ ও সাংবাদিকরা এ প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ প্রদান করছেন।
রাজশাহী বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সাংবাদিক ও গবেষক এ প্রশিক্ষণে যোগ দিচ্ছেন। প্রশিক্ষণ কোর্সের আওতায় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, গণহত্যা ও গবেষণা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। লেকচার, প্রশ্নোত্তর, ক্রিটিক্যাল থিংকিং, মুক্ত আলোচনা ও মাঠ পর্যায়ের গবেষণাভিত্তিক থিসিস এর মাধ্যমে প্রশিক্ষণ পরিচালিত হয়।

এর আগে শিক্ষামন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে রাজশাহী শিক্ষা বোর্ড আয়োজিত রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।