ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১১:১৬ অপরাহ্ন

রাজশাহীতে তৈরি হচ্ছিল নকল বৈদ্যুতিক তার

  • আপডেট: Thursday, May 26, 2022 - 10:22 pm

 

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পুঠিয়া উপজেলার একটি কারখানায় নকল বৈদ্যুতিক তার তৈরি করা হচ্ছিল। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা কারখানাটিতে অভিযান চালিয়ে তা হাতেনাতে ধরেছেন। এ সময় প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে ভোক্তা অধিকারের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ পুঠিয়ার পূর্ব কাঁঠালবাড়িয়া গ্রামে ‘এবি ক্যাবলস’ নামের এই কারখানায় অভিযান চালান। অভিযানের সময় তিনি কারখানার মালিককে পাননি। তাঁর ভাই দেলোয়ার হোসেন জরিমানার অর্থ পরিশোধ করেন।

হাসান-আল-মারুফ জানান, এবি ক্যাবলসের বৈদ্যুতিক তার উৎপাদনের লাইসেন্স আছে। তারা নিজেদের নামে ক্যাবল তৈরি করতে পারবে। কিন্তু এই কারখানায় বিআরবি ও বিজলী ক্যাবলসহ নামি কোম্পানির তার তৈরি করা এই তার কিনে ক্রেতারা প্রতারিত হচ্ছিলেন। শুধু তাই নয়, বড় বড় ভবনে নিম্নমানের এই নকল তার ব্যবহারে ঝুঁকিও তৈরি হচ্ছে।

খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। কারখানাটি থেকে তিন হাজার গজ মোড়ক, ৫০০ পিস লেবেল, ২০ কয়েল নকল তার ও দুটি পিতলের চাকতি জব্দ করা হয়েছে। আর নকল তার তৈরির কারণে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। র‌্যাব-৫ এর সহযোগিতায় এ অভিযান চালানো হয় বলেও তিনি জানান।