ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৫:১৯ পূর্বাহ্ন

শিরোনাম

দুই দিনে ১৫৬ কোটি টাকা ঋণ আদায় করল রাকাব

  • আপডেট: Thursday, May 26, 2022 - 10:00 pm

স্টাফ রিপোর্টার: দুই দিনের আদায় ক্যাম্পে ১৫৬ কোটি টাকার ঋণ আদায় করেছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। গত মঙ্গল ও বুধবার রাকাবের সব শাখায় একযোগে এই আদায় ক্যাম্প চলে। বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাকাব এই ঋণ আদায়ের কথা জানিয়েছে।

রাকাব জানায়, ক্যাম্পে মোট ৮ হাজার ১৬৩ জন ঋণ গ্রহিতার কাছ থেকে প্রায় ১৫৬ কোটি টাকা আদায় করা হয়েছে। এর মধ্যে শ্রেণীকৃত ঋণের পরিমাণ ছিল ২৪ কোটি ৪১ লাখ টাকা। এ ছাড়া আসছে জুনে শ্রেণীকৃত হবে এমন ঋণ আদায় হয়েছে ৫৮ কোটি ১৫ লাখ টাকা। এর বাইরে পুনঃতফশীলকৃত ঋণ ১৪ কোটি ৭৭ লাখ টাকা এবং অন্যান্য ঋণ থেকে আদায় হয়েছে ৫৮ কোটি ৬৭ লাখ টাকা।

মোট ১৫৬ কোটি টাকার মধ্যে রাজশাহী বিভাগ থেকে ৭৭ কোটি ১৪ লাখ এবং রংপুর বিভাগ থেকে ৭৮ কোটি ১৬ লাখ টাকা আদায় হয়েছে। এ ছাড়া রাজশাহীর স্থানীয় মুখ্য কার্যালয় ৪৬ লাখ টাকা আদায় করে। ক্যাম্পে ঋণ আদায়ের পাশাপাশি বিভিন্ন হিসাবের মাধ্যমে প্রায় ২০ কোটি টাকা নতুন আমানত সংগ্রহসহ উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করা হয়েছে।

অবলোপনকৃত ঋণ থেকে ২৬ লাখ টাকা আদায় এবং খেলাপী ঋণ থেকে স্থগিত সুদ (অনাদায়ী সুদ) আদায়ের মাধ্যমে ব্যাংকের আয়খাতে ৩ কোটি ৯১ লাখ টাকা স্থানান্তর করা হয়েছে। দুইদিন ব্যাপী এই ঋণ আদায় ক্যাম্পে ব্যাংকের কর্মকর্তাসহ বিভিন্ন জোনের জোনাল ব্যবস্থাপকরা উপস্থিত ছিলেন।

রাকাব বলছে, ঋণ আদায় ও আমানত সংগ্রহে গাতিশীলতা রাকাবের মোট ৩৮৩টি শাখায় অনলাইন ব্যাংকিং (সিবিএস), আরটিজিএস, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, সয়ংক্রিয় চালান প্রক্রিয়া (এ-চালান) ও এসএমএস ব্যাংকিং চালু করা হয়েছে। সব ধরনের সেবা ক্রমান্বয়ে বৃদ্ধির কারণে রাকাব কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে।