ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ৬:৩১ পূর্বাহ্ন

ভরসা একমাত্র ভ্যাকসিন! মাঙ্কিপক্সের মারণক্ষমতা কতখানি?

  • আপডেট: Wednesday, May 25, 2022 - 7:59 pm

 

অনলাইন ডেস্ক: হু হু করে ছড়াচ্ছে মাঙ্কিপক্স। গ্রাস করছে আতঙ্ক। কতটা ভয়ঙ্কর এই রোগ? মাঙ্কিপক্স কি ডেকে আনতে পারে মৃত্যু? সাধারণ মানুষের মনে এখন সর্বক্ষণ-ই ঘোরাফেরা করছে এই আতঙ্ক। আশঙ্কা আরও বাড়িয়েছে মাঙ্কিপক্সের এখনও পর্যন্ত কোনও সুনির্দিষ্ট ওষুধ না থাকায়।

তাহলে উপায়? মাঙ্কিপক্সের কি তবে কোনও চিকিৎসা নেই? এখানেই আশার আলো দেখাচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, একটি ভ্যাকসিন রয়েছে। যা অনেকাংশে কমিয়ে দিতে পারে মাঙ্কিপক্সে সংক্রমণের সম্ভাবনা। বা কেউ মাঙ্কিপক্সে আক্রান্ত হলেও, এই ভ্যাকসিন নেয়া থাকলে, তার শরীরকে ততটা কাবু করতে পারবে না এই ভাইরাস। কী সেই ভ্যাকসিন? বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্সের সঙ্গে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছে পক্স ভ্যাকসিন। যারা পক্সের টিকা নিয়েছে, তাদের শরীরে এই ভাইরাসের সংক্রমণ তত ভয়াবহ আকার নিতে পারছে না।

পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, এই রোগে আক্রান্তের মৃত্যু হার অত্যন্ত কম। সাম্প্রতিকে এই ভাইরাসে আক্রান্ত কোনও ব্যক্তির প্রাণহানি ঘটেনি। ভয়াবহতার নিরিখে মাঙ্কিপক্স স্মলপক্সের নীচে, তবে চিকেনপক্সের উপরে।

উল্লেখ্য, মাঙ্কিপক্স একটি বিরল রোগ। এর আগে আফ্রিকা মহাদেশের দেশগুলিতেই এর সংক্রমণ লক্ষ্য করা গিয়েছিল। আর বেশিরভাগ আক্রান্তেরই বয়স ছিল ৫ বছরের নীচে। কিন্তু, এই প্রথমবার প্রাপ্তবয়স্ক থেকে যুবক-প্রবীণদের মধ্যে দেখা যাচ্ছে সংক্রমণ। যা থেকে বিশেষজ্ঞরা মনে করছেন, যৌন সংসর্গ থেকে ছড়াচ্ছে এই রোগ।

প্রসঙ্গত, ইউরোপের ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, ইটালিতে ছড়িয়েছে মাঙ্কিপক্সের সংক্রমণ। অন্যদিকে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়াতেও পাওয়া গিয়েছে এই ভাইরাসে আক্রান্তের খোঁজ। দেশে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে সংক্রমণের কোনও খোঁজ না পাওয়া গেলেও, আগাম সাবধানী হয়ে ভারত সরকার ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে এই ভাইরাস নিয়ে। সূত্র: জি নিউজ