ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ৮:২২ পূর্বাহ্ন

দুর্গাপুর সাপাহার ও সিরাজগঞ্জে উম্মুক্ত বাজেট ঘোষণা

  • আপডেট: Tuesday, May 24, 2022 - 11:17 pm

সোনালী ডেস্ক: দুর্গাপুর উপজেলা পরিষদ, সাপাহার ইউনিয়ন পরিষদ ও সিরাজগঞ্জ সদর বহুলী ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে।

দুর্গাপুর
দুর্গাপুর প্রতিনিধি জানান, দুর্গাপুর উপজেলা পরিষদের ২০২২-২৩ অর্থ বছরের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদের মিনি হলরুমে এ বাজেট সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদের ২০২২-২৩ অর্থ বছরের খসড়া বাজেট উপস্থাপন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা।
.

প্রস্তাবিত খসড়া বাজেটে ২০২২-২৩ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়ন খাতে মোট আয় ধরা হয়েছে ৩ কোটি ১৭ লাখ ৪২ হাজার ৮১২ টাকা। এর মধ্যে উন্নয়ন খাতে আয় দেখানো হয়েছে ২ কোটি ২ লাখ ২৯ হাজার ৪০৬ টাকা এবং রাজস্ব খাতে আয় দেখানো হয়েছে এক কোটি ১৫ লাখ ১৩ হাজার ৪০৬ টাকা। খসড়া বাজেটে মোট ব্যয় দেখানো হয়েছে ৩ কোটি ১৬ লাখ ৭৯ হাজার ১৭ টাকা। এছাড়া বাজেটে উদ্বৃত্ত টাকার পরিমাণ দেখানো হয়েছে ৬৩ হাজার ৭৯৫ টাকা।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল মোতালেব , মহিলা ভাইস-চেয়ারম্যান বানেছা বেগম, পৌর মেয়র তোফাজ্জল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ, থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হক সহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সুশীল সমাজের প্রতিনিধিরা। এছাড়া সরকারি দপ্তরের সকল কর্মকর্তা ও স্থানীয় সাংবাদিকরা উন্মুক্ত বাজেট সভায় উপস্থিত ছিলেন।

সাপাহার
সাপাহার (নওগাঁ) প্রতিনিধি জানান, “সময়মত দেব কর, ইউনিয়ন হবে স্বনির্ভর” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নওগাঁর সাপাহার উপজেলার সদরের ১ নং সাপাহার ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে সদর ইউনিয়ন পরিষদ সভা কক্ষে ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলামের সভাপতিত্বে বাজেট সভা শুরু হয়। এসময় সাপাহার ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য বাজেট সার-সংক্ষেপ পেশ করেন ইউপি সচিব মহিদুল হক।

এতে রাজস্ব আয় ধরা হয়েছে ৫৪ লক্ষ ৯৩ হাজার ৪৮৬ টাকা, উন্নয়ন আয় ধরা হয়েছে ৩ কোটি ৩৮ লক্ষ টাকা এবং গত বছরের উদ্বৃত্ত ধরা হয়েছে ৯ লক্ষ ৪৪ হাজার ৭১২ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৪২ লক্ষ ৪৮ হাজার ৫৮৬ টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৪২ লাখ ৪০ হাজার টাকা। উদ্বৃত্ত ১৭ লক্ষ ৪৯ হাজার ৬১২ টাকা।

এ সময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম শাহ চৌধুরী, দিঘীরহাট কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুর নূর, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদ রেজা সারোওয়ার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ওমর আলী মোল্লা ও ইউনিয়ন আওয়ামীলীগের নেতা-কর্মী, অন্যান্য রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মী, বিশিষ্ট জন, সুধীজনসহ সকল ইউপি সদস্য-সদস্যা ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ সদর উপজেলার ৩নং বহুলী ইউনিয়নের আয়োজনে ২০২২-২০২৩ অর্থ বছরের উম্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। সুশাসন প্রতিষ্ঠা, কার্যকর ও শক্তিশালী স্থানীয় সরকার গঠন এবং স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করণ ও টেকসই উন্নয়ণ লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে সর্বস্তরের জনঅংশগ্রহনে মঙ্গলবার সকালে ইউনিয়ন পরিষদ চত্বরে ইউপি চেয়ারম্যান মো. ফরহাদ হোসেন সেখ এর সভাপতিত্বে ৩ কোটি ৩৭ লাখ ৯৬হাজার ৩শত ৪৫টাকার সম্পুরক বাজেট ঘোষনা করেন ইউপি সচিব এস,এম মনিরুল ইসলাম।

এসময় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম রেজা, উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. আতিকুর রহমান আতিক, প্রীতিলতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জয়নাল আবেদীন, সমাজ সেবক হাবিবুর রহমান, ইউপি সদস্য মোক্তার সেখ, যুবলীগ নেতা আশরাফুল ইসলাম, লিটন সেখ, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, হাবিবুর রহমান মাস্টার, মাওলানা আবু তালহা আনছারী, ইউপি সদস্য নূর মহল খাতুন, মো. আরিফুর রহমান, মো. ফরিদুল ইসলাম, মো. শাহজাহান আলী, মোছা. রিনা খাতুনসহ সকল ইউপি সদস্য ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।