ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৯:২০ অপরাহ্ন

কখনও মাঙ্কিপক্স হয়নি, এমন দেশেও ছড়াচ্ছে সংক্রমণ, হু’র সতর্কতা

  • আপডেট: Tuesday, May 24, 2022 - 8:10 pm

 

অনলাইন ডেস্ক: মাঙ্কিপক্সের নাম হয়তো শোনা ছিল। কিন্তু এ রোগ আসলে কি তা জানতোই না ইউরোপ-আমেরিকা। আফ্রিকার বাইরে এবার এমন এমন দেশে এ রোগ ছড়াচ্ছে, যা নিয়ে বিস্মিত গবেষকরা। চিন্তায় পড়ে গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তারা ভেবে পাচ্ছেন না, কীভাবে এ সব দেশে সংক্রমণ ছড়াতে পারে!

মঙ্গলবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

১২টি দেশ, যারা এই প্রথম মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দেখছে। ব্রিটেন, কানাডা, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রের মতো দেশে মাঙ্কিপক্স ধরা পড়েছে। এসব দেশে অন্তত ১৭০ জন মাঙ্কিপক্স আক্রান্ত বলে নিশ্চিত করেছে হু।

মাঙ্কিপক্স হয়েছে বলে সন্দেহের তালিকায় রয়েছেন আরও ৮৭ জন। সংক্রমণ ছড়ানো নতুন দেশগুলোর তালিকায় রয়েছে ইউরোপের স্পেন, ফ্রান্স, লাতিন আমেরিকার আর্জেন্টিনা, পশ্চিম এশিয়ার ইজরায়েলের নামও। এমনকি, উত্তর আফ্রিকার মরক্কোতেও এই প্রথম মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা দিয়েছে।

আশির দশকে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব। তারপর থেকে মূলত পশ্চিম এবং মধ্য আফ্রিকার দেশগুলোতেই এই রোগ সীমাবদ্ধ ছিল। কারণ, মাঙ্কি পক্স পশুবাহিত রোগ। আর যে ধরনের পশুর শরীর থেকে এ রোগ ছড়ানোর সম্ভাবনা তারা মূলত গ্রীষ্মপ্রধান এলাকার বৃষ্টি বনাঞ্চলের (রেইন ফরেস্ট) বাসিন্দা।