ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৫:০১ পূর্বাহ্ন

রাজশাহী বিভাগীয় শুমারি কমিটির সভা অনুষ্ঠিত

  • আপডেট: Monday, May 23, 2022 - 9:54 pm

স্টাফ রিপোর্টার: জনশুমারি ও গৃহগণনা-২০২২ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে রাজশাহী বিভাগীয় শুমারি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ সভায় সভাপতিত্ব করেন।

সভায় বিভাগীয় পরিসংখ্যান দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, আগামী ১১ থেকে ২১ জুন সারাদেশে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোপূর্বে অনুষ্ঠিত পাঁচটি শুমারি আদমশুমারি নামে অভিহিত ছিল।

এ শুমারির প্রধান উদ্দেশ্য হচ্ছে ভৌগোলিক অবস্থান ভিত্তিক জনসংখ্যার হিসাব নিরুপন, সকল জনগোষ্ঠীর আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক বৈশিষ্ট্যসমূহ নিরূপণ এবং নীতি নির্ধারণ ও জাতীয় এবং স্থানীয় পর্যায়ের উন্নয়ন কর্মসূচি প্রণয়ন ও বাস্তবানের লক্ষ্যে নির্ভরযোগ্য পরিসংখ্যান সরবরাহ করা।

সভায় সভাপতির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, জনশুমারি ও গৃহগণনা দেশের সার্বিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলাফলের ভিত্তিতে আগামী বছরগুলোতে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও তার বাস্তবায়ন করা হবে। নাগরিকদের যথাযথ তথ্য প্রদানে উদ্বুদ্ধ করতে এবং আন্তরিকতার সাথে কাজ করতে তিনি শুমারি সংশ্লিষ্টদের আহ্বান জানান। রাজশাহী বিভাগের সকল জেলার জেলা প্রশাসক এবং বিভাগীয় শুমারি কমিটির সকল সদস্য সভায় অংশগ্রহণ করেন।