ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ১:০৫ পূর্বাহ্ন

বিমানবন্দরে প্রয়োজন ছাড়া সবাইকে দীর্ঘ জিজ্ঞাসাবাদ নয়

  • আপডেট: Monday, May 23, 2022 - 7:21 pm

 

অনলাইন ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রয়োজন ছাড়া সব যাত্রীকে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ না করতে বলেছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এম মাহবুব আলী। সোমবার বিমানবন্দর পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

ইমিগ্রেশন পুলিশকে উদ্দেশ্য করে তিনি বলেন, প্রয়োজন ছাড়া যাত্রীদের ইমিগ্রেশনে জিজ্ঞাসাবাদ করা যাবে না।

বিমান প্রতিমন্ত্রী বলেন, আমরা ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি যাতে প্রত্যেক যাত্রীকে জিজ্ঞাসাবাদ না করা হয়। যাতে হয়রানি না করা হয়। যাদেরকে তারা প্রয়োজন মনে করবে তাদেরকে জিজ্ঞাসাবাদ করবে। প্রয়োজনে তাদেরকে আলাদা করে জিজ্ঞাসা করা হবে।

তিনি আরও বলেন, দেশের বিমানবন্দরে প্রতিদিন ২১ হাজার যাত্রী আসা-যাওয়া করে। এত সংখ্যক যাত্রীকে প্রশ্ন করা একদিনে সম্ভব নয়। যাদেরকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন কেবল তাদেরকেই করা হচ্ছে। বাকিরা যাত্রী কি না এই বিষয়টি ইমিগ্রেশন পুলিশ নিশ্চিত করবে।

এর আগে প্রতিমন্ত্রী বিমানবন্দরের ভেতরে বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখেন। যাত্রীদের সঙ্গে কথা বলেন।

পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী বলেন, কাস্টমসের সঙ্গে কথা হয়েছে, যাতে সব যাত্রীর ব্যাগ চেক করা না হয়। কেবল তথ্যের ভিত্তিতে যাকে সন্দেহ হবে তাকে চেক করা হবে এবং ১ থেকে ২ শতাংশ যাত্রীকে আলাদাভাবে নিয়ে চেক করতে হবে। চেক করতে গিয়ে যাত্রীদের আসা যাওয়ায় যাতে কোনো হয়রানি না হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। এয়ারপোর্টে এসে সেবা নির্বিঘ্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ আছে। শিগগির যাতে ই-গেট চালু হয় সে ব্যবস্থা নেয়া হচ্ছে।