ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৭:৫৬ পূর্বাহ্ন

দুঃস্বপ্নের সকাল পেরিয়ে মুশফিক-লিটনের লড়াই

  • আপডেট: Monday, May 23, 2022 - 12:22 pm

অনলাইন ডেস্ক: মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিন সকালে ৭ ওভারের ভেতর মাত্র ২৪ রানেই ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ যেন ধ্বংসস্তুপে পরিণত। সেই ধ্বংসস্তুপ থেকে বাংলাদেশকে টেনে তোলার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন মুশফিকুর রহিম আর লিটন কুমার দাস। ৬ষ্ঠ উইকেটের এই জুটিতে চড়ে ঘুরে দাঁড়ানোর আশা এখন টাইগারদের।

বাংলাদেশের টপ-অর্ডারের যাচ্ছেতাই ব্যাটিংয়ের পর লিটন-মুশফিক বেশ দেখেশুনে লঙ্কান বোলিং আক্রমণ সামলাচ্ছেন। কোনো ধরণের ঝুঁকি না নিয়ে উইকেটে দাত কামড়ে পড়ে আছেন যেন দুজন। রান তোলার গতি একেবারেই শ্লথ, তবে বিপর্যয়ের মুখে উইকেটের স্রোতে বাধ দেয়াটাই বড় প্রাপ্তি বাংলাদেশের।

৬ষ্ঠ উইকেটে লাঞ্চ বিরতির আগ পর্যন্ত ১৬.১ ওভারে ৪২ রান যোগ করেছেন দুই উইকেটরক্ষকের জুটি। ৫ উইকেটে ৬৬ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গেছে টাইগাররা। ৪৭ বলে ২২ রান নিয়ে ক্রিজে আছেন মুশফিক আর ৫৪ বলে ২৬ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন লিটন।

প্রথম টেস্টে দুর্দান্ত ব্যাটিং শৈলী দেখানো বাংলাদেশ মিরপুর টেস্টের শুরুটা করে একেবারে বিপরীতভাবে। টস জিতে ব্যাটিং করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে লজ্জার মুখে পড়ে যায় টাইগাররা। ব্যাটিংয়ে নেমে ৪০ মিনিট না পেরোতেই ২৪ রানেই বাংলাদেশ হারায় ৫ উইকেট।

মিরপুরের হোম অব ক্রিকেটে ব্যাটিং করতে নেমে দ্বিতীয় বলেই ধাক্কা খায় টাইগাররা। লঙ্কান পেসার কাসুন রাজিথার বলে ব্যাট প্যাডের ফাঁক গলে শূন্য রানেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন জয়।

খেলা শুরু হতে না হতেই ধাক্কা। টস জিতে ব্যাটিং করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় স্বাগতিকরা। সাজঘরে ফিরে যান মাহমুদুল হাসান জয়।

আরেক ওপেনার তামিম ইকবালও ফিরেছেন শূ্ন্য হাতেই। অসিথা ফার্নান্দোর বলে লেগ সাইডে খেলতে গিয়ে উল্টোদিকে তুলে দিয়ে জয়াবিক্রমের হাতে ধরা পড়েন আগের টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করা তামিম।

টাইগার অধিনায়ক মুমিনুল হক ব্যর্থ আরও একবার। গত কয়েক ইনিংসের ব্যর্থতার রেশ ধরে আজ তিনি সাজঘরের পথ ধরেছেন দশ রানের নিচেই। ৯ রান করে অসিথা ফার্নান্দোর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

গত কয়েক ম্যাচের ব্যর্থতার রেশ ধরে আজ আবারও ব্যর্থ নাজমুল হোসেন শান্ত। ৮ রান করে রাজিথার বলে সরাসরি বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন এই ব্যাটসম্যান।

ব্যাটিংয়ে নেমে আজ প্রথম বলেই আউট সাকিব আল হাসান। রাজিথার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরের পথ ধরেন তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি।

সকালে বাংলাদেশের ব্যাটিংয়ের এই হতশ্রী চেহারার পর লিটন-মুশফিক জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় বাংলাদেশ। তাদের এই জুটিই এখন স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে।

সোনালী/জেআর