ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৪:১৭ পূর্বাহ্ন

ইউক্রেনকেই নিজ ভবিষ্যৎ নির্ধারণ করতে হবে: পোলিশ প্রেসিডেন্ট

  • আপডেট: Sunday, May 22, 2022 - 7:54 pm

 

অনলাইন ডেস্ক: কেবল ইউক্রেনীয়দেরই তাদের নিজ ভবিষ্যৎ নির্ধারণের অধিকার রয়েছে বলে জানিয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুডা। রোববার এক বক্তব্যে এ কথা বলেন তিনি। রাশিয়ার ২৪ ফেব্রুয়ারির আগ্রাসনের পর ইউক্রেনের পার্লামেন্টে ব্যক্তিগতভাবে বক্তৃতা দেয়া প্রথম বিদেশি নেতা তিনি।

আন্দ্রেজ ডুডা বলেন, কেবল ইউক্রেনেরই তার ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়ার অধিকার আছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই দাবি করতে হবে যে রাশিয়াকে ইউক্রেনের ভূখণ্ড থেকে পুরোপুরি প্রত্যাহার করতে হবে।

তিনি বলেন, যদি ইউক্রেনকে উৎসর্গ করা হয়… অর্থনৈতিক কারণ বা রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা – এমনকি তার অঞ্চলের এক সেন্টিমিটারও – এটি কেবল ইউক্রেনীয় জাতির জন্য নয়, সমগ্র পশ্চিমা বিশ্বের জন্য একটি বিশাল আঘাত হবে।

এসময় ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য না হওয়া পর্যন্ত বিশ্রাম নেব না বলেও জানান তিনি।

উল্লেখ্য, সলিডারিটি ট্রেড ইউনিয়নের জন্মস্থান যা পূর্ব ইউরোপে কমিউনিজমের অবসানে ভূমিকা পালন করেছিল, রাশিয়ার সাথে পোল্যান্ডের সম্পর্ক দীর্ঘদিন ধরে পরিপূর্ণ। রুশ আগ্রাসনের পর থেকে ওয়ারশ নিজেকে কিয়েভের অন্যতম কট্টর মিত্র হিসেবে প্রতিষ্ঠিত করেছে। পোল্যান্ড রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার একটি শক্তিশালী সমর্থক এবং ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার সমর্থনে সোচ্চার হয়েছে।