ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ২:০৮ অপরাহ্ন

ওজন কমাতে চাইলে সন্ধ্যার পর যা করবেন না!

  • আপডেট: Saturday, May 21, 2022 - 11:49 am

অনলাইন ডেস্ক: অনেকেই বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে মরিয়া। ওজন কমানোর জন্য আমরা কত কী করে থাকি।

ডায়েটের নামে অনেকে অর্ধেক খাবার খেয়ে থাকেন। এর সঙ্গে চলে এক্সারসাইজ। ওজন কমাতে চাইলে শুধু কম খেলে হবে না। কয়টি ভুল করা থেকে বিরত থাকুন।
এবার থেকে সন্ধ্যা ৬টার পর যা করবেন, যা করবেন না-

কফি খাবেন না: কফিতে এমন কিছু উপাদান থাকে যা আমাদের ক্লান্তি দূর করে। ঘুম আসতে দেয় না। তাই সন্ধ্যা ৬টার পর কফি খেলে ঘুমে ব্যঘাত ঘটতে পারে। ওজন কমাতে চাইলে রোজ রাতে নির্দিষ্ট সময় ঘুমান। অন্তত ৮টা ঘুমাবেন। ঘুম কম হলে নানা রকম সমস্যা দেখা দেয়। এর প্রভাব পড়তে পারে চেহারাতে।

ফল খাবেন না: সূর্যাস্তের পর ফল খাওযা এড়িয়ে চলুন। সন্ধ্যা ৬ টার আগে শর্করা ও ফাইবার যুক্ত ফল খান। এগুলো সহজে হজম হয় না। এর ফলে বাড়তে থাকে ওজন।

রাতে কম ক্যালরি যুক্ত খাবার খান: সন্ধ্যার পর আমাদের বিপাক ধীরে হয়। তাই রাতে যতটা পারবেন হালকা খাবার খান। পরিমাণও কম করে খাওয়াই ভালো। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। সঙ্গে ওজন বৃদ্ধি হবে না।

রাতে কর্বোহাইড্রেট যতটা পারবেন কম খান। আর রাতের খাবার ৮:৩০-এর মধ্যে করে নিন। বিশেষজ্ঞদের মতে, রাত করে খাবার খেলে তা সহজে হজম হয় না। এর ফলে এ খাবার চর্বি হিসেবে শরীরে জমে যায়। তাতে বাড়ে ওজন।

পরিমাণে জল খান: দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করবেন। তেমনই খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। এ সময় সবজি ও প্রচুর ফল খান। বাদ দিন রেস্তোরাঁর খাবার ও প্যাকেটজাত দ্রব্য। এতে একদিকে যেমন ওজন কমবে তেমনই বজায় থাকবে সুস্বাস্থ্য।

সোনালী/জেআর