ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ১:০২ পূর্বাহ্ন

রাজশাহীর বাজারে গোপালভোগ

  • আপডেট: Friday, May 20, 2022 - 9:53 pm

 

স্টাফ রিপোর্টার: অপেক্ষার প্রহর শেষ করে বাজারে এল রাজশাহী অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় গোপালভোগ জাতের আম। শুক্রবার সকাল থেকেই চাষিরা গাছ থেকে এই আম নামাতে শুরু করেন। জেলার সবচেয়ে বড় আমের হাট বানেশ্বরের আড়তগুলোতেও উঠেছে গোপালভোগ আম।

অপরিপক্ব আম নামানো ঠেকাতে জেলা প্রশাসন এবারও জাতভেদে আম নামানোর দিনক্ষণ ঠিক করে দেয়। গত ১৩ মে গুটি জাতের আম নামানোর মধ্য দিয়ে শুরু হয় রাজশাহীর আমের বেচাকেনা। এর এক সপ্তাহ পর বাজারে এল উন্নতজাতের আম গোপালভোগ।

শুক্রবার সকালে নিজের বাগান থেকে গোপালভোগ আম নামিয়েছেন পবা উপজেলার হরিপুর এলাকার চাষি রফিকুল ইসলাম। তিনি জানান, গাছে এবার আম খুবই কম। তাঁর সাতটি গোপালভোগ জাতের গাছের মধ্যে তিনটিতে কয়েকদিন আগে আম পাকা দেখা গেছে। তাই এই তিনটির আম নামিয়েছেন। অন্য চারটি গাছের আম নামাবেন আর এক সপ্তাহ পর।

পুঠিয়ার বানেশ্বর আমের হাটে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিমণ কাঁচা গোপালভোগ আম চাষিদের কাছ থেকে শুক্রবার আড়তগুলোতে কেনা হয়েছে ১ হাজার ৫০০ থেকে ২ হাজার টাকা মণ দরে। দু’একদিনের মধ্যে দাম আরও বাড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৫ মে থেকে রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা আম নামানো যাবে। এ ছাড়া ২৮ মে থেকে হিমসাগর বা খিরসাপাত, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি; ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪, ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম নামিয়ে বাজারজাত করতে পারবেন চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহীর ৯ উপজেলা ও মহানগরে এবার ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমবাগান আছে। হেক্টরপ্রতি গড় ফলন ধরা হয়েছে ১১ দশমিক ৫৯ মেট্রিক টন। আমের মোট উৎপাদন হতে পারে ২ লাখ ১৪ হাজার ৬৭৬ মেট্রিক টন।