ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:২২ পূর্বাহ্ন

রাজশাহীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

  • আপডেট: Friday, May 20, 2022 - 10:19 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। যাদের জন্ম ১ জানুয়ারী ২০০৭ বা তার আগে অথচ ভোটার তালিকায় এখনও অন্তর্ভুক্তি হতে পারেননি তারা তথ্য সরবরাহ ও ছবি তোলার মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। শুক্রবার থেকে কার্যক্রম শুরু হয়েছে।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, প্রথম ধাপে রাজশাহী সিটি করপোরেশনের রাজপাড়া ও বোয়ালিয়া থানার তথ্য সংগ্রহ শুরু হয়েছে শুক্রবার (২০ মে) থেকে। এ দুই থানার তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে ৯ জুন পর্যন্ত। এরপর নিবন্ধন রাজপাড়া থানার ১০ জুন থেকে ৫ জুলাই ও বোয়ালিয়া থানার ১০ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চলবে।

দ্বিতীয় ধাপে পুঠিয়া উপজেলার তথ্য সংগ্রহ ১১ জুন থেকে ১ জুলাই এবং নিবন্ধন কার্যক্রম ১২ জুলাই থেকে ১১ আগস্ট। গোদাগাড়ী উপজেলার তথ্য সংগ্রহ ১১ জুন থেকে ১ জুলাই এবং নিবন্ধন কার্যক্রম ৩ জুলাই থেকে ৩ আগস্ট। মোহনপুর উপজেলার তথ্য সংগ্রহ ১৮ জুলাই থেকে ৭ জুলাই এবং নিবন্ধন কার্যক্রম ১৪ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর।

পবা উপজেলার তথ্য সংগ্রহ ১৫ জুলাই থেকে ৫ আগস্ট এবং নিবন্ধন কার্যক্রম ৬ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর। তৃতীয় ধাপে তানোর উপজেলার তথ্য সংগ্রহ ১৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর এবং নিবন্ধন কার্যক্রম ১২ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর। বাগমারা উপজেলার তথ্য সংগ্রহ ১ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর এবং নিবন্ধন কার্যক্রম ৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর।

চতুর্থ ধাপে চারঘাট উপজেলার তথ্য সংগ্রহ ১৮ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর এবং নিবন্ধন কার্যক্রম ১২ অক্টোবর থেকে ২৯ অক্টোবর। দুর্গাপুর উপজেলার তথ্য সংগ্রহ ১৬ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর এবং নিবন্ধন কার্যক্রম ১৪ অক্টোবর থেকে ৯ নভেম্বর। বাঘা উপজেলার তথ্য সংগ্রহ ৮ অক্টোবর থেকে ২৯ অক্টোবর এবং নিবন্ধন কার্যক্রম ১ নভেম্বর থেকে ১৬ নভেম্বর।

এই সময়ের মধ্যে নতুন ভোটারদের ছবি তোলার মাধ্যমে ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হবে। যাদের জন্ম ১ জানুয়ারী ২০০৭ বা তার পূর্বে কিন্তু এখনও ভোটার হননি কেবল তারা এসব তারিখ অনুযায়ী ফরম পূরণ করে নির্দিষ্ট তারিখে নিবন্ধন কেন্দ্র ছবি তোলা ও বায়োমেট্রিক প্রদানের মাধ্যমে ভোটার রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। সঠিক তথ্য দিয়ে ভোটার নিবন্ধন হন এবং নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে সহায়তা চেয়েছে আঞ্চলিক নির্বাচন অফিস।