ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ২:১৬ পূর্বাহ্ন

গোদাগাড়ীতে অবৈধভাবে পুকুর খনন, একজনের কারাদণ্ড

  • আপডেট: Friday, May 20, 2022 - 9:49 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীর গোদাগাড়ীতে অবৈধভাবে পুকুর খননের অভিযোগে একজনকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার রাত ৮টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাছমিনা খাতুন এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম আবদুর রকিব (৫০)। তাঁর বাড়ি উপজেলার জুগিডাইং গ্রামে। বৃহস্পতিবার আবদুল লতিফ নামের এক ব্যক্তির লিখিত অভিযোগের প্রেক্ষিতে এসি ল্যান্ড তাছমিনা খাতুন ইদলপুর গোল শহর এলাকায় অভিযান চালিয়ে অবৈধ পুকুর খননের সত্যতা পান। এ সময় স্কেভেটরের পাহারাদার রকিবকে আটক করে গোদাগাড়ীর প্রেমতলী পুলিশ তদন্ত কেন্দ্রে নেওয়া হয়। সেখানেই রাতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে রকিবকে কারাদণ্ড দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, অভিযানের সময় পুকুর খননের হোতা রাজশাহী মহানগরীর গুড়িপাড়া এলাকার মো. শামীম ও পবা উপজেলার আসগ্রাম এলাকার শামসুল ইসলাম পালিয়েছেন। ভ্রাম্যমাণ আদালত পুকুর থেকে একটি স্কেভেটরও জব্দ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, শামিম ও শামসুল ইদলপুর গোল শহর নামক স্থানে একটি পুকুরে মাছ চাষ করে আসছেন। ওই পুকুরের পাশে রাজাবাড়ীহাট এলাকার বাসিন্দা আবদুল লতিফের নিজ নামে তফশিলভুক্ত বেশ কিছু জমি আছে। শামিম ও শামসুল গত বুধবার দিবাগত রাতে স্কেভেটর মেশিন দিয়ে লতিফের প্রায় এক বিঘা জমিতে বিনা অনুমতিতে পুকুর খনন শুরু করেন। খবর পেয়ে লিখিত অভিযোগ করেন লতিফ। এরপরই অভিযান চালানো হয়। ওই এলাকায় কিছু দিন ধরে অবৈধভাবে পুকুর খননের মহোৎসব চলছে।