ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১০:২৬ পূর্বাহ্ন

শিশুদের অপুষ্টি যাচাইকরণ ও পুষ্টি প্যাক বিতরণ কর্মসূচির উদ্বোধন

  • আপডেট: Thursday, May 19, 2022 - 10:06 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে ইউনাইটেড স্টেটস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (ইউএস সিডিসি) ও সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের সহযোগিতায় ‘বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্প’ এর আওতায় ৬ মাস থেকে ৫ বছর পর্যন্ত শিশুদের মধ্যে অপুষ্টি যাচাইকরণ এবং মাইক্রোনিউট্রিয়েন্টস পাউডার বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নগরভবনের সিটি হল সভাকক্ষে ৫২ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়।

কর্মসূচির আওতায় নগরীর ৭, ১৫ ও ২৭ নম্বর ওয়ার্ডের ৪ থেকে ৫ হাজার শিশুর সঠিক ওজন ও উচ্চতা যাচাই, অপুষ্টি কী, পুরিপুরক খাবার এবং কোন বয়সে কোন খাবার খেতে হবে সে সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং অপুষ্টি আক্রান্ত শিশুদের মাঝে পুষ্টি প্যাক সরবরাহ করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচির বিস্তারিত তথ্য উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেনের জনস্বাস্থ্য রোগতত্ববিদ ডা. তামান্না বাসার।

রাসিকের স্বাস্থ্য স্থায়ী কমিটির সভাপতি ও ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুর সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। উপস্থিত ছিলেন ইউএস সিডিসি‘র কনসালটেন্ট ও সেফটিনেট- এর কান্ট্রি হেড লেফটেন্যান্ট কর্নেল (অব) ডা. সৈয়দ হাসান আব্দুল্লাহ, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক লেফটেন্যান্ট কর্নেল ডা. নাজমুল হুদা খান, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের ইউএস সিডিসি প্রকল্পের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার ডা. উজ্জ্বল কুমার রায়। অনুষ্ঠানে সঞ্চালনা করে রাসিকের মেডিকেল অফিসার ডা. তারিকুল ইসলাম বনি।