ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৮:২৯ অপরাহ্ন

পদ্মা সেতুর টোল চূড়ান্ত করল সরকার

  • আপডেট: Tuesday, May 17, 2022 - 7:22 pm

অনলাইন ডেস্ক: পদ্মা সেতুতে যানবাহন পারাপারের জন্য টোল নির্ধারণ করেছে সরকার। আজ মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে পদ্মা সেতুর জন্য টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি হয়েছে।

প্রজ্ঞাপনে পদ্মা বহুমুখী সেতুতে যানবাহন পারাবারের জন্য যে টোলহার নির্ধারণ করা হয়েছে তা হলো মোটরসাইকেলে টোল দিতে হবে ১০০ টাকা, কার-জিপ ৭৫০ টাকা, পিকআপ/লাক্সারি জিপ ১ হাজার ২০০ টাকা, মাইক্রোবাস ১ হাজার ৩০০ টাকা, ছোট বাস ১ হাজার ৪০০ টাকা, মাঝারি বাস ২ হাজার টাকা, বড় বাসে ২ হাজার ৪০০ টাকা, ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২ হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২ হাজার ৮০০ টাকা, ট্রাক ৩ এক্সেল পর্যন্ত ৫ হাজার ৫০০ টাকা, ট্রেইলারের ৪ এক্সেল ৬ হাজার টাকা।

এর আগে সেতু বিভাগ থেকে পদ্মা সেতুর খসড়া টোল প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমোদনের পর আজ প্রজ্ঞাপন আকারে তা প্রকাশ করা হলো।

জনস্বার্থে এ আদেশ পদ্মা বহুমুখী সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করার তারিখ হতে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, ‘আগামী জুনের শেষ দিকে পদ্মা সেতু উদ্বোধনের আমরা প্রস্তুতি নিচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা উদ্বোধনের সামারি পাঠাব। তিনি জুন মাসে যেদিন সময় দেবেন সেদিন পদ্মা সেতুর উদ্বোধন করা হবে।’

প্রজ্ঞাপনপদ্মা সেতুর সর্বশেষ অগ্রগতির প্রতিবেদনের তথ্য বলছে, ৬ দশমিক ১৫ কিলোমিটার মূল সেতুর প্রায় ৯৮ ভাগ কাজ শেষ। প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৯৩ দশমিক ৫০ শতাংশ এবং নদীশাসনের কাজ শেষ হয়েছে ৯২ শতাংশ। মূল সেতুর কার্পেটিং কাজ শেষ। এ ছাড়া সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ পুরোপুরি শেষ হয়েছে।