ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৮:১৮ অপরাহ্ন

চাঁপাইয়ে গাছে আম পাকলেই নামাতে পারবে চাষিরা

  • আপডেট: Tuesday, May 17, 2022 - 7:31 pm

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: চাঁপাইনবাবগঞ্জ জেলায় ‘ম্যাংগো ক্যালেন্ডার’ প্রণয়ন এবং নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন, বিপনন ও বাজারজাতকরণের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ নজরুল ইসলাম, আম গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোখলেসুর রহমান, হটিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. বিমল কুমার প্রামানিক, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক, শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম প্রমুখ।

সভায়, গাছে আম পাকলেই, সেই আম বাজারে নামাতে পারবে কৃষকরা। আর যদি কেউ অপরিপক্ক আম বাজারে নামায়, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। একারণে চলতি আম মৌসুমে আমপাড়ার সময়সীমা নির্ধারণ না করার বিষয়ে আম বিশেষজ্ঞরা একমত হন।

অন্যদিকে নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনে মনিটরিং কমিটি ও ভ্রাম্যমান আদালত সবসময় সক্রিয় থাকবে, আমবাগানে অতিরিক্ত কীটনাশক যাতে প্রয়োগ না করে সেজন্য প্রতিটি বাগান মালিকদের লকবুক ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়। আর আম বিপনন এবং বাজারজাতকরণে যেহেতু এখন করোনা পরিস্থিতি নেই, সেক্ষেত্রে সারাদেশে পরিবহন ব্যবস্থা স্বাভাবিক রয়েছে। সাথে থাকবে কুরিয়ার এবং অনলাইনে আম পাঠানোর সবধরণের সুযোগ। তারপরও কমখরচে এবং দ্রুতসময়ে আম পৌছানোর জন্য এবারও ম্যাংগো স্পেশাল ট্রেন চালু থাকবে। আর ব্যবসায়ীদের সব ধরণের নিরাপত্তা নিশ্চিত করারও সিদ্ধান্ত গৃহীত হয়।