ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ২:৫৬ পূর্বাহ্ন

রাজশাহীতে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ শুরু

  • আপডেট: Friday, May 13, 2022 - 9:19 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের অষ্টম ব্যাচের কর্মশালা শুরু হয়েছে। রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে এর আয়োজন করা হয়েছে।

শুক্রবার সকালে এই কর্মশালার উদ্বোধন করা হয়। রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এ আয়োজনে সহযোগিতা করছে। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন। স্বাগত বক্তব্য রাখেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. মো. মাহবুবর রহমান।

এ ছাড়াও শুভেচ্ছা বক্তব্য দেন রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. শওকত আলী খান। সভাপতিত্ব করেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. চৌধুরী শহীদ কাদের।

খুলনার ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’-এর অন্তর্গত গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় এই পোস্ট-গ্র্যাজুয়েট ট্রেনিং কোর্স পরিচালিত হয়। এর অংশ হিসেবে রাজশাহীতেও এর আয়োজন করা হয়েছে। পদ্ধতিমাফিক গবেষণার মাধ্যমে গণহত্যা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে সারাদেশ থেকে তুলে আনা ও ছড়িয়ে দেওয়াটা এই প্রশিক্ষণ কোর্সের লক্ষ্য ও উদ্দেশ্য।

দেশবরেণ্য গবেষক, শিক্ষক, ইতিহাসবিদ ও সাংবাদিকেরা এই কোর্সে প্রশিক্ষণ দিচ্ছেন। রাজশাহী বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষামূলক প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক ও সাংবাদিকেরা কর্মশালায় অংশ নিয়েছেন। একমাস তাদের ইনহাউজ প্রশিক্ষণ দেওয়া হবে। এরপর তিনমাস তারা মাঠে তথ্য সংগ্রহের কাজ করবেন।