ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৮:২৫ পূর্বাহ্ন

বেসরকারিতে হজের সর্বনিম্ন খরচ ৪ লাখ ৬৩ হাজার

  • আপডেট: Thursday, May 12, 2022 - 8:03 pm

 

অনলাইন ডেস্ক: এ বছর হজযাত্রীদের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের ঘোষণা কর হয়েছে। বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে হজ পালনে এবার সর্বনিম্ন খরচ হবে চার লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।

বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনের একটি রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেন।

শাহাদাত হোসেইন বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ‘সাধারণ প্যাকেজ’ নামে একটি প্যাকেজ করা হয়েছে। সাধারণ প্যাকেজের হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার এক হাজার থেকে এক হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ করার সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ করতে পারবেন।

তিনি আরোও বলেন, প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি আরোপ করলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং তা হজযাত্রীকে পরিশোধ করতে হবে।কোরবানির খরচ বাবদ প্রত্যেক হজযাত্রীকে ৪১০ সৌদি রিয়াল সমান পরিমাণ ১৯ হাজার ৬৮৩ টাকা আলাদাভাবে নিজ দায়িত্বের সঙ্গে নিতে হবে।

এর আগে বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সরকারিভাবে দুটি ও বেসরকারিভাবে হজ পালনের ক্ষেত্রে একটি প্যাকেজ অনুমোদন দেয়া হয়।

এবার সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজে খরচ ধরা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।

প্যাকেজ-১ এর ক্ষেত্রে খরচ বেড়েছে এক লাখ ২ হাজার ৩৪০ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ১ লাখ ২ লাখ ১৫০ টাকা।

এ বছরের বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে খরচ বাড়ল কেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাব সভাপতি বলেন, বাড়িভাড়া ও অতিরিক্ত সার্ভিস চার্জের জন্য হজ প্যাকেজের মূল্য বেড়েছে। এর মধ্যে অতিরিক্ত সার্ভিস চার্জ হিসেবে আপাতত খরচ ধরা হয়েছে ৬১ হাজার ২৩৬ টাকা। এই অতিরিক্ত সার্ভিস চার্জ এখনো নির্ধারিত হয়নি। সৌদি আরব কর্তৃপক্ষ আজ সকাল পর্যন্ত এ খরচ নিশ্চিত করেনি। এ তথ্য আজ পাওয়ার সম্ভাবনা আছে।