ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ১:১০ অপরাহ্ন

১০০০ টাকার লাল নোট বাতিলের খবর সঠিক নয়

  • আপডেট: Wednesday, May 11, 2022 - 7:47 pm

 

অনলাইন ডেস্ক: আগামী ৩০ মে’র পর ১০০০ টাকার লাল নোট বাতিলের যে তথ্য বিভিন্ন মাধ্যমে প্রচার হচ্ছে, সেটি সম্পূর্ণ ‘ভুয়া’ ও ‘মিথ্যা’ বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (সহকারী মুখপাত্র) জি এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিভ্রান্ত না হতে জনসাধারণকে অনুরোধ জানানো হয়েছে।

‘১০০০ টাকার লাল নোট বাতিল করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক’, এমন তথ্য প্রচার করেছে বেসরকারি একটি টেলিভিশন। এছাড়া বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও ১০০০ টাকার নোট আগামী ৩০ মে’র পর বাতিলের গুজব ছড়ানো হয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান বলেন, এটি সম্পূর্ণ ‘ভুয়া’ ও ‘মিথ্যা তথ্য’। এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘একটি বেসরকারি টেলিভিশন স্ক্রল দিয়েছে, তারা বলছে ১০০০ টাকার লাল নোট বাতিল করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তারা এ ভুয়া তথ্য কোথায় পেয়েছে আমরা জানি না। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। কারণ এ ধরনের গুজব মানুষের মধ্যে ভয়, বিভ্রান্তি সৃষ্টি করে।’