ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৯:১৯ পূর্বাহ্ন

সয়াবিনের পুরাতন বোতল নতুন মূল্যে বিক্রি করায় জরিমানা

  • আপডেট: Tuesday, May 10, 2022 - 10:33 pm

স্টাফ রিপোর্টার: লিটারে ৩৮ টাকা বেড়ে বোতলজাত সয়াবিন তেলের দাম এখন ১৯৮ টাকা। গত শুক্রবার থেকে কার্যকর হয়েছে নতুন মূল্য। তবে আগের বোতলও এখন নতুন দামে বিক্রি হচ্ছে। এ অপরাধে রাজশাহীতে একটি দোকানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া দোকান ফাঁকা রেখে গুদামে সয়াবিন তেলের বোতল মজুত রাখার অপরাধে এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা এবং খোলা সয়াবিন তেল বেশি দামে বিক্রি করার কারণে আরেক দোকানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় এ অভিযান চালায়।

অধিদপ্তরের রাজশাহী বিভাগের উপ-পরিচালক অপূর্ব অধিকারী ও সহকারী পরিচালক হাসান-আল-মারুফের নেতৃত্বে নগরীর বোয়ালিয়া ও রাজপাড়া থানা এলাকায় এ অভিযান চালানো হয়। রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) একটি দল অভিযানে সহায়তা করে।

অভিযান শেষে সহকারী পরিচালক হাসান-আল-মারুফ জানান, সাহেববাজার এলাকায় মেসার্স হুমায়ুন স্টোর নামের একটি দোকানে গিয়ে সয়াবিন তেল পাওয়া যায়নি। তবে গুদামে গিয়েই পাওয়া যায় ১৩২ লিটার তেল। এভাবে বিক্রি না করে মজুত রাখায় প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এরপর মেসার্স পাপ্পু অ্যান্ড ব্রাদার্স নামের একটি দোকানে গিয়ে দেখা যায়, মূল্য বৃদ্ধির আগের সয়াবিন তেলের বোতল নতুন দামে বিক্রি করা হচ্ছে। কিন্তু বোতলের গায়ে যা লেখা থাকবে তাতেই বিক্রি করতে হবে। অতিরিক্ত মূল্য নেওয়ায় এ দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে ক্রেতা সেজে গেলে বহরমপুর মোড় এলাকার মেসার্স নুরুন্নবি ট্রডার্স নামের একটি দোকানে খোলা সয়াবিনের দাম নতুন মূল্যের চেয়েও লিটারে পাঁচ টাকা বেশি নেওয়া হয়। তাই দোকানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এই অভিযান চলবে।