ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৮:৪৫ পূর্বাহ্ন

সহিংস বিক্ষোভে নিহত ৭: সেনা ও পুলিশকে ক্ষমতা প্রদান

  • আপডেট: Tuesday, May 10, 2022 - 7:44 pm

 

অনলাইন ডেস্ক: অর্থনৈতিক সংকটে টালমাটাল পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে কলম্বোতে বিক্ষোভ চলছে। স্থানীয় সময় মঙ্গলবার দুপুর পর্যন্ত বিক্ষোভে অন্তত ৭ জন নিহত এবং দুই শতাধিক মানুষ আহত হয়েছেন। কারফিউ জারি করেও বিক্ষোভ দমানো যাচ্ছে না। এ কারণে মঙ্গলবার বিনা ওয়ারেন্ট ছাড়াই যে কাউকে গ্রেপ্তারের জরুরি ক্ষমতা সেনাবাহিনী ও পুলিশকে দিয়েছে দেশটির সরকার।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, গতকাল সোমবার বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় সরকার সমর্থকরা। এ খবর ছড়িয়ে পড়লে কলম্বোতে হাজারো সাধারণ নাগরিক বিক্ষোভে অংশগ্রহণ করেন। যা সহিংসতায় রুপ নেয়।

এ সময় এক এমপি কয়েকজন বিক্ষোভকারীর ওপর গুলি করে। পরে উত্তজিত জনতার রোষ থেকে বাঁচতে আত্মহত্যা করেন ওই এমপি।

পরে দেশটির প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দেন মাহিন্দা রাজাপক্ষে। তারপরও বিক্ষোভ শান্ত হয়নি। রাতে মাহিন্দা ও গোতাবায়ের পৈত্রিক বাড়িতে হামলা চালায় বিক্ষোভকারীরা। পাশাপাশি দেশটির কয়েকজন এমপি ও মন্ত্রীর বাড়িতেও আগুন ধরিয়ে দেয় তারা।

মঙ্গলবার ভোরে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালালে সেনা সদস্যদের সহায়তায় ‘টেম্পল ব্রীজ’ ত্যাগ করে নিরাপদ আশ্রয়ে চলে যান মাহিন্দা। বর্তমানে তিনি নৌবাহিনীর একটি জাহাজে পরিবারের সদস্যদের নিয়ে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো। অবশ্য সেখানেও বহু বিক্ষোভকারী বিক্ষোভ করছে। তাদের দাবি, অর্থনৈতিক সংকট তৈরির জন্য মাহিন্দাকে বিচারের মুখোমুখি করতে হবে।