ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৪:২৩ অপরাহ্ন

পাবনা ও সিরাজগঞ্জে সয়াবিন তেল উদ্ধার জরিমানা

  • আপডেট: Tuesday, May 10, 2022 - 10:12 pm

সোনালী ডেস্ক: সিরাজগঞ্জের উল্ল¬াপাড়ায় ৬ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। এ সময় তিন ব্যবসা প্রতিষ্ঠানকে ১৭ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। পাবনার ঈশ^রদীতে একটি গোডাউনে অভিযান চালিয়ে বিপুল পরিমানের ভোজ্য তেল মজুদ করার অপরাধে জরিমানা করা হয়েছে। সয়াবিন তেল মজুত, উচ্চ মূল্য নেওয়া এবং সয়াবিনের সঙ্গে অন্য পণ্য কিনতে বাধ্য করার অভিযোগে এ জরিমানা করা হয়।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে জেলার উল্ল¬াপাড়া উপজেলার পাচলিয়া বাজারে এই অভিযান চালানো হয়। এ সময় মজুত করা পাঁচ হাজার লিটার খোলা সয়াবিন তেল এবং এক হাজার লিটার বোতলজাত সয়াবিন তেল উদ্ধার করা হয়। উদ্ধার বোতলজাত সয়াবিন তেল ন্যায্যমূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি জানান, সয়াবিন তেল মজুত রাখা হয়েছে এমন অভিযোগে মঙ্গলবার সিরাজগঞ্জের উল্ল¬াপাড়া উপজেলার পাচলিয়া বাজারের সততা স্টোরে এ অভিযান চালানো হয়। এ সময় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং বোতলজাত সয়াবিন তেল খোলা বাজারে বিক্রি করা হয়। একই বাজারের সাহা স্টোর ও সিয়াম স্টোরে সয়াবিন তেল মজুত এবং তেলের সঙ্গে অন্যান্য পণ্য কিনতে বাধ্য করার অভিযোগে সাত হাজার টাকা জরিমানা করা হয়।

পাবনা প্রতিনিধি জানান, পাবনার ঈশ^রদীতে একটি গোডাউনে অভিযান চালিয়ে বিপুল পরিমানের ভোজ্য তেল মজুদ করার অপরাধে জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

নিরাপদ খাদ্য পরিদর্শক সানোয়ার রহমান জানান, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলামের নেতৃত্বে ঈশ^রদী উপজেলার কর্মকারপাড়া এলাকায় শ্যামল পাল নামে এক ব্যবসায়ীর গোডাউনে অভিযান চালানো হয়। অভিযানে দশ হাজার লিটার খোলা সয়াবিন তেল, সাত হাজার লিটার খোলা সরিষা তেল এবং এক হাজার দুইশ লিটার বোতলজাত সয়াবিন তেল অবৈধভাবে মজুদ অবস্থায় পাওয়া যায়। তেল মজুদ করার অপরাধে প্রতিষ্ঠান টিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং বোতলজাতকৃত তেল ভোক্তাদের মধ্যে ন্যায্য মূলে বিক্রি করা হয়।