ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৭:১১ পূর্বাহ্ন

রাজশাহী স্টেশনে টিকিট দেখার সময় আদায়, তদন্ত কমিটি

  • আপডেট: Monday, May 9, 2022 - 10:57 pm

স্টাফ রিপোর্টার: ট্রেন থেকে নেমে আসা যাত্রীদের টিকিট দেখার সময় টাকা নিচ্ছেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) এক সদস্য। রাজশাহী রেলওয়ে স্টেশনের এমন একটি ভিডিওচিত্র পেয়ে ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

এ ছাড়া টাকা নেওয়ার অভিযোগ ওঠায় আরএনবির সিপাহী বেলাল হোসেনকে টিকিট দেখার দায়িত্ব থেকে তাৎক্ষণিকভাবে সরিয়ে দেওয়া হয়েছে। বেলালের সঙ্গে টিকিট দেখছিলেন টিকিট কালেক্টর (টিসি) মহিবুল হোসেন। তবে তাঁকে এখনও দায়িত্ব থেকে সরানো হয়নি।

জানা গেছে, সোমবার (০৯ মে) দুপুরে গোপালগঞ্জ থেকে রাজশাহী আসে টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেন। যাত্রীরা যখন ট্রেন থেকে নেমে স্টেশনে ঢুকছিলেন তখন তাদের টিকিট চেক করছিলেন টিসি মহিবুল ও সিপাহী বেলাল। তখনকার একটি ভিডিওচিত্রে দেখা যায়, সিপাহী বেলাল টিকিট না থাকা যাত্রীদের কাছ থেকে টাকা আদায় করছেন।

টিকিট না থাকার কারণে এক যাত্রী ১০০ টাকা দিলেন বলেও তাঁর স্বীকারোক্তিতে ওই ভিডিওচিত্রে দেখা যায়। কোন যাত্রীর টিকিট না থাকলে স্টেশনে তাকে জরিমানা করে টিকিট দেওয়ার বিধান রয়েছে। কিন্তু মহিবুল ও বেলাল জরিমানা না করে কিছু টাকা যাত্রীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছিলেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ভিডিওটি তিনিও দেখেছেন। টিকিট না থাকা যাত্রীদের কাছ থেকে সিপাহী বেলাল টাকা নিচ্ছেন বলে ভিডিওতে মনে হয়েছে। তাই তাকে টিকিট দেখার দায়িত্ব থেকে সরিয়ে অন্য কোথাও দেওয়ার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

আর এ ঘটনা তদন্তে সহকারী চিফ কমার্সিয়াল ম্যানেজারকে প্রধান করে দুই সদস্যের একটি তদন্ত কমিটি করে দেওয়া হয়েছে। আরএনবির একজন সহকারী কমান্ড্যান্টকে কমিটির সদস্য রাখা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।