ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৭:৫০ পূর্বাহ্ন

পবায় জিংক সমৃদ্ধ ব্রি-৮৪ জাত ধানের মাঠ দিবস

  • আপডেট: Monday, May 9, 2022 - 10:09 pm

স্টাফ রিপোর্টার: পবায় জিংক সমৃদ্ধ ব্রি-৮৪ জাতের ধান উৎপাদন ও উন্নত প্রযুক্তি সম্প্রসারণ বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পবা এপি হুজুরীপাড়া ইউনিয়নের ডাইংপাড়া গ্রামে ৬০ জন কৃষকদের নিয়ে এ দিবস উদযাপন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন। বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম এবং আন্ধারকোঠা ধর্মপল্লী সহকারী পাল-পুরোহিত সাগর কোড়াইয়া। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রাজশাহী এসিও সিনিয়র ম্যানেজার সেবাষ্টিয়ান পিউরীফিকেশন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন-‘আমাদের প্রধান খাবার হচ্ছে ভাত। কিন্তু এটার ভিতরেও যে জিংক রয়েছে তা আমরা জানি না। আমাদের কৃষিবিদগণ এই ব্রি-৮৪ জাত ধানের মধ্যে গবেষণা করে অধিক পরিমানে জিংকের অনুপ্রবেশ ঘটিয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে যাতে মানুষ ভাত খেয়েও জিংকের চাহিদা পূরণ করতে পারে।’ তিনি সকল অংশগ্রহনকারীদের এই জিংক সমৃদ্ধ ধানের চাষ করতে উদ্বুদ্ধ করেন। এতে কৃষকরা এই ধানের উপকারিতা বুঝতে পেরে উক্ত ধান চাষের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে।

সভাপতি সেবাষ্টিয়ান পিউরীফিকেশন বলেন-‘এই ধান প্রকৃতপক্ষেই জিংক সমৃদ্ধ। এটি মানব শরীরে জিংকের ঘাটতি পূরণ করে।’ তিনি কৃষকদের সরকারী সহযোগিতা গ্রহনের জন্য উদ্বুদ্ধ করেন। পাশাপাশি তিনি কৃষকদের সহযোগিতা প্রদান করার জন্য সরকারী কর্মকর্তাদেরও অনুরোধ করেন।