ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৫:২১ অপরাহ্ন

রেলে কারও রেফারেন্সে সুবিধা নিতে গেলে ব্যবস্থার নির্দেশ

  • আপডেট: Sunday, May 8, 2022 - 7:29 pm

 

অনলাইন ডেস্ক: রেলপথ মন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব, ব্যক্তিগত কর্মকর্তাদের রেফারেন্সে ট্রেনে কিংবা প্রকল্পে কোনো ধরনের সুযোগ-সুবিধা দাবিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

আজ রবিবার বিকালে রেলমন্ত্রীর একান্ত সচিব (যুগ্ম সচিব) মো. আতিকুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

অফিস আদেশে বলা হয়, ‘সম্প্রতি দেখা যাচ্ছে রেলমন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব এবং ব্যক্তিগত কর্মকর্তাদের অগোচরে তাদের রেফারেন্সে আত্মীয়, পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব পরিচয়ে অনেকে বিভিন্ন রেলস্টেশনে টিকিট দাবিসহ ট্রেনে উঠে বিশেষ সুবিধা দাবি করছেন। এ ছাড়া অনেকে মন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব এবং ব্যক্তিগত কর্মকর্তার নিকটাত্মীয় পরিচয়ে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প পরিচালকের কাছে বিভিন্ন ধরনের অবৈধ সুযোগ-সুবিধার জন্য মোবাইল ফোনে যোগাযোগ করছেন।

‘বিষয়টি মন্ত্রীকে অবহিত করা হলে তিনি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়ারা পাশাপাশি মোবাইল নম্বরগুলো আইন প্রয়োগকারী সংস্থার কাছে পাঠানো ও তাদের সঠিক পরিচয় জানার জন্য নির্দেশ দিয়েছেন।’

অফিস আদেশে আরও বলা হয়, এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারীকে বিভ্রান্ত না হওয়ার জন্য এবং দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ না করে কোনো কার্যক্রম গ্রহণ না করার জন্য অনুরোধ করা হয়।

গত ৫ মে রাতে পাবনার ঈশ্বরদী রেল জংশন থেকে বিনা টিকিটে ট্রেনে ওঠে এসি কামরায় বসে ঢাকা আসছিলেন তিন যাত্রী। ভ্রাম্যমাণ টিকিট এক্সামিনার (টিটিই) শফিকুল ইসলাম তাদের কাছে টিকিট চাইলে তারা নিজেদের রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। পরে জরিমানাসহ টিকিট বানিয়ে তাদের সুলভ শ্রেণিতে পাঠান টিটিই। এতে ক্ষুব্ধ হয়ে তাদের একজন লিখিত অভিযোগ করেন টিটিই শফিকের বিরুদ্ধে। গাড়িতে ডিউটিরত অবস্থাতেই শফিককে সাময়িক বরখাস্ত করা হয়, পরদিন শুক্রবার কার‌্যকর হয়।

পরে জানা যায়, এই তিন যুবক রেলমন্ত্রীর স্ত্রীর আত্মীয়। তাদের একজন ইমরুল কায়েস রেলমন্ত্রীর স্ত্রীর ভাগনে।

শফিকুলকে বরখাস্তের ঘটনায় দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এ্ পরিপ্রেক্ষিতে আজ রবিবার রেলমন্ত্রী সাংবাদিকদের জানান, শফিকুলের বরখাস্ত আদেশ প্রত্যাহার করা হয়েছে।

তবে ট্রেনের ঘটনায় গঠিত তদন্ত কমিটির কাজ চলবে বলে জানিয়েছেন পাকশী বিভাগীয় রেলওয়ে কর্মকর্তা (ডিআরএম) শাহীদুল ইসলাম। তার অফিস কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি জানান, রেলমন্ত্রীর তিন আত্মীয়কে জরিমানা করে সাময়িক বরখাস্ত হওয়া টিটিই শফিকুল ইসলামকে দায়িত্বে পুনর্বহাল করা হয়েছে। একই সঙ্গে চলবে তদন্তকাজ।

গত শনিবার গঠিত তিন সদস্যের তদন্ত কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছিল, তবে তা আজ আরও দুই বাড়ানো হয়েছে।