ঢাকা | মে ১৮, ২০২৪ - ১০:৪৮ অপরাহ্ন

গ্রামে গ্রামে উৎসব ঐতিহ্যবাহী ‘পিটুলী’

  • আপডেট: Saturday, May 7, 2022 - 10:24 pm

রফিকুল ইসলাম, সিরাজগঞ্জ থেকে: মাংস আর চালের গুঁড়ায় পিতলের হাড়িতে রান্না হয় সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী খাবার ‘পিটুলী’। মোটা চালের ভাতের সঙ্গে পিটুলি খাওয়ার আয়োজন করা হয় নানা উৎসবে। সিরাজগঞ্জের কাজিপুরসহ যমুনা নদীর চরাঞ্চলে এখনও ঐতিহ্যবাহী এ খাবারের প্রচলন রয়েছে। বিয়ে, আকিকাসহ নানা উৎসবে এর আয়োজন করা হয়।

গ্রামের মানুষ সামিয়ানা টাঙ্গিয়ে মাটিতে চট বিছিয়ে পিটুলি খেতে বসে। নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, ধনী-গরিব সবাই চটে খেতে বসে। আগের দিনে কলাপাতায় খেলেও এখন খাওয়া হয় প্লস্টিকের প্লেটে।

ঈদের দ্বিতীয় দিন বুধবার দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল গ্রামে অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুস সালামের বাড়িতে এমন এক আয়োজন করা হয়। সরেজমিনে দেখা যায়, বাড়ির উঠানে সারি করে বসেছে নানা বসয়ী মানুষ। পিটুলী দিয়ে ভাত খাওয়ার পর দইও খেয়েছেন সবাই।

এ উৎসবের আয়োজক আব্দুস সালাম বলেন, নাতি-নাতনিদের আকিকা উপলক্ষে একটি গরু ও একটি খাসি জবাই করা হয়েছিল। সাড়ে ৪ মণ চালের ভাত রান্না হয়েছে। ভোর থেকে চলে রান্নার কাজ। দুপুর থেকে খাবার পরিবেশন চলে। প্রায় হাজার মানুষ এ আয়োজনে উপস্থিত ছিলেন।

পাটুলির রন্ধনশিল্পী আফাস উদ্দিন জানান, ২০ বছর যাবত তিনি এ কাজে জড়িত। নিজ গ্রামসহ আশপাশের গ্রামেও নানা উৎসবে ডাক পড়ে তার। কাজ শেষে সম্মানিও ভালো পান।

স্থানীয় গান্ধাইল ইউপির সাবেক চেয়ারম্যান আশরাফুল আলম বলেন, বাপ-দাদার আমল থেকেই যেকোনো উৎসবে পিটুলী রান্নার আয়োজন চলে আসছে। এখনও চলছে। এটা আমাদের এলাকার ঐতিহ্য।