ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ১:৩৮ অপরাহ্ন

নৌপথে ঢাকামুখী যাত্রীর ভিড়, গরমে দুর্ভোগ চরমে

  • আপডেট: Saturday, May 7, 2022 - 1:55 pm

অনলাইন ডেস্ক: রোববার (০৮ মে) থেকে অফিস শুরু। ছুটির শেষ দিনে রাজধানীমুখী যাত্রীর ভিড় বেড়েছে শিবচরের বাংলাবাজার ঘাটে।

শনিবার (৭ মে) ভোর থেকেই লঞ্চ, স্পিডবোট ও ফেরিঘাটে উপচে পড়া ভিড়। প্রচণ্ড গরমে যাত্রীদের অসহনীয় দুর্ভোগ ঘাট এলাকায়।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা যায়, শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রাজধানীমুখী যাত্রীদের ভিড় বাড়তে থাকে শিবচরের বাংলাবাজার ঘাটে। লঞ্চ ও স্পিডবোট ঘাটে হাজারো যাত্রীর ভিড়। সকালে লঞ্চগুলোতে ধারন ক্ষমতার বেশি যাত্রী বহনের অভিযোগ ছিল। তবে বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসক ড. রহিমা খাতুন ও শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামানের নেতৃত্বে প্রশাসনের টিমের তদারকিতে লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন নিয়ন্ত্রণে আসে। এছাড়া স্পিডবোট ঘাটেও যাত্রীদের উপচে পড়া ভিড়। দীর্ঘক্ষণ সিরিয়ালে দাঁড়িয়ে থেকে টিকিট নিতে হচ্ছে যাত্রীদের। এদিকে প্রচুর গরমে অসুস্থ হয়ে পড়ছেন যাত্রীরা।

খুলনা থেকে আসা যাত্রী মিম বলেন, লঞ্চ ঘাটে প্রচুর ভিড়। সিরিয়ালে দাঁড়িয়ে থেকে অসুস্থ হয়ে পড়েছিলাম। মাথায় পানি ঢালার পর কিছুটা সুস্থবোধ করছি। আরেকটু সুস্থ হলে পদ্মা পার হবো।

আরেক যাত্রী মাহফুজ আহমেদ বলেন, গরমে অসুস্থ হয়ে পড়েছি। ঘাটে প্রচুর চাপ। সেই সঙ্গে গরম। ভিড়ের মধ্যে নারী-শিশুরা বিপাকে পড়েছে।

লঞ্চঘাট সূত্রে জানা যায়, সকাল থেকেই যাত্রীদের উপচে পড়া ভিড় রয়েছে। লঞ্চে ধারন ক্ষমতা মেনে যাত্রী পার করা হচ্ছে। তবে যাত্রীদের ভিড় বেশি থাকায় মাঝে মধ্যে বিপাকে পড়তে হচ্ছে। ভিড় বাড়লে একযোগে যাত্রীরা লঞ্চে উঠে যাচ্ছে। তবে বাড়তি যাত্রী বহন না করার ক্ষেত্রে কঠোর মনিটরিং করা হচ্ছে।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার ঘাট সূত্রে জানা যায়, নৌরুটে ৮৭টি লঞ্চ চলছে। তবে ঢাকাগামী যাত্রীদের চাপ বেশি থাকায় পাঁচ-সাত মিনিটের মাথায় একেকটি লঞ্চ ঘাট ছেড়ে যাচ্ছে। সেক্ষেত্রে শিমুলিয়া থেকে লঞ্চ আসার অপেক্ষায় থাকতে হচ্ছে যাত্রীদের। অপরদিকে স্পিডবোট ঘাটেও একই অবস্থা যাত্রীদের। যাত্রী নামিয়ে বোটে ফিরে আসার অপেক্ষায় স্পিডবোট ঘাটেও যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, নৌযানে যাত্রীদের প্রচুর চাপ রয়েছে রোববার সকাল থেকেই। ধারণক্ষমতা অনুযায়ী যাত্রীদের লঞ্চে উঠানো হচ্ছে। যাত্রীচাপ বেশি থাকায় দ্রুততার সঙ্গে লঞ্চ ঘাট ছেড়ে যাচ্ছে। শিমুলিয়া প্রান্তে যাত্রী নামিয়েই লঞ্চ আবার বাংলাবাজার ঘাটে ফিরে আসছে। গরমের কারণে যাত্রীদের দুর্ভোগ বেড়েছে।

সোনালী/জেআর