ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১:৪৬ অপরাহ্ন

করোনা থেকে সেরে ওঠার তালিকায় পঞ্চম অবস্থানে বাংলাদেশ

  • আপডেট: Saturday, May 7, 2022 - 11:32 am

অনলাইন ডেস্ক: করোনা থেকে সেরে ওঠার তালিকায় বিশ্বের ১২১ দেশের মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ। সেসঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার উপরে।

সর্বশেষ বৃহস্পতিবার জাপানভিত্তিক প্রতিষ্ঠান নিকেই এশিয়া প্রকাশিত ‘নিকেই কোভিড–১৯ রিকোভারি তালিকায়’–এ এই চিত্র উঠে এসেছে। এ তালিকায় শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপরে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। তারপরেই অবস্থান বাংলাদেশের।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকাদান এবং এই মহামারি মোকাবিলায় সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করা হয়।

এ তালিকা অনুসারে যে দেশের যত উপরের দিকে অবস্থান হবে, দেশটি তত ভালোভাবে করোনাভাইরাস সামলে উঠছে বোঝাবে। এখানে তুলনামূলক কম সংক্রমণ ও মৃত্যু হার, ভালো টিকাদান পরিস্থিতি এবং চলাচলে কম বিধিনিষেধের বিষয়গুলো বোঝানো হয়।

এসব বিষয় বিবেচনায় ৮০ পয়েন্ট নিয়ে সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের পরে রয়েছে নেপাল, বৈশ্বিক ভাবে তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে দেশটি।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এর পরে রয়েছে পাকিস্তান। বৈশ্বিকভাবে দেশটির অবস্থান ২৩তম (পয়েন্ট ৭০)। প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৭০ তম (পয়েন্ট ৬২ দশমিক ৫)। অর্থনৈতিক দুর্দশায় অস্থিরতার মধ্যে পড়া শ্রীলঙ্কার অবস্থান ৩১তম (পয়েন্ট ৬৮)। এছাড়া সূচকের শীর্ষে থাকা দেশ কাতার এবং সংযুক্ত আরব আমিরাত পেয়েছে ৮৭ পয়েন্ট।

সোনালী/জেআর