ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ১১:৫৮ পূর্বাহ্ন

এপ্রিল মাসে কমেছে খাদ্যপণ্যের দাম

  • আপডেট: Friday, May 6, 2022 - 7:56 pm

 

অনলাইন ডেস্ক: গত এপ্রিল মাসে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম কিছুটা কমেছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। তবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বে খাবারের দাম এখনও অনেক বেশি বলেও জানায় সংস্থাটি।

বার্তা সংস্থা এএফপি জানায়, শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এফএও।

এক বিবৃতিতে এফএও জানায়, তাদের খাদ্যতালিকার সূচক অনুযায়ী গত ফেব্রুয়ারি ও মার্চে পণ্যের দাম রেকর্ড বাড়ার পর এপ্রিলে সেটা আগের মাসের চেয়ে দশমিক ৮ শতাংশ কমে গেছে। বিভিন্ন খাদ্যপণ্যের আন্তর্জাতিক দাম নিয়ে মাসিক এই সূচক প্রকাশ করা হয়।

সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ মাক্সিমো তোরেরো কুলেন বলেন, সূচকে কিছুটা মূল্য কমা স্বস্তির, বিশেষ করে খাদ্যঘাটতিতে থাকা নিম্ন আয়ের দেশগুলোর জন্য। কিন্তু খাবারের দাম এখনো অনেক বেশি রয়েছে, যা বিদ্যমান বাজার পরিস্থিতিকে প্রতিফলন করে এবং সবচেয়ে গরিব ব্যক্তিদের জন্য বৈশ্বিক খাদ্যনিরাপত্তায় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

এএফএওর সূচকে দাম কমার জন্য কিছুটা ভূমিকা রেখেছে উদ্ভিজ্জ ভোজ্যতেল (ভেজিটেবল ওয়েল)। গত মাসে এই তেলের দাম ৫ দশমিক ৭ শতাংশ কমেছে।

যদিও সংস্থাটির মতে, উদ্ভিজ্জ তেলের দাম এখনো অনেক বেশি। কারণ, ইন্দোনেশিয়ার বাইরে অন্য দেশগুলোতে এই তেলের রপ্তানি নিয়ে অনিশ্চয়তা আছে।

দুই সপ্তাহ আগে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে তেলের সরবরাহে বিঘ্ন ঘটায় পাম তেল রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ইন্দোনেশিয়া। ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক উষ্ণায়নের পরিপ্রেক্ষিতে এই দাম আরও বাড়তে পারে। বিশ্বের শীর্ষ পাম তেল রপ্তানিকারক দেশ ইন্দোনেশিয়া।