ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৩:০৬ পূর্বাহ্ন

সয়াবিনের দাম ‘এক লাফে’ বাড়ল লিটারে ৩৮ টাকা

  • আপডেট: Thursday, May 5, 2022 - 8:07 pm

 

অনলাইন ডেস্ক: দেশের বাজারে বোতলজাত সয়াবিন তেলের দাম ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া খোলা সয়াবিন তেল লিটার প্রতি ১৮০ টাকায় বিক্রি হবে। শনিবার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে এক বৈঠকের পর নতুন এ দাম নির্ধারণ করেছে ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

বিকালে সংগঠনটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এই ঘোষণা দিয়ে বলা হয়েছে, বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল প্রতি লিটারে ১৬০ টাকা; এখন তা কিনতে হবে ১৯৮ টাকায়। বোতলজাত প্রতি পাঁচ লিটার সয়াবিন তেল আগে কিনতে হত ৭৬০ টাকায়, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা।

খোলা প্রতি লিটার পরিশোধিত সয়াবিন তেল কিনতে হত ১৪৩ টাকায়। নতুন দাম নির্ধারণের পর তা কিনতে হবে ১৮০ টাকায়। অর্থাৎ বোতলজাত পরিশোধিত তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৮ টাকা। আর খোলা সয়াবিন তেল লিটারে বেড়েছে ৩৭ টাকা।

এদিকে খোলা অবস্থায় প্রতি লিটার পরিশোধিত পাম তেল কিনতে হবে ১৭২ টাকায়, আগে যা কিনতে হত ১৭২ টাকায়। অর্থাৎ পাম তেলের দাম অপরিবর্তিত।