ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৪:৫৩ পূর্বাহ্ন

প্রথম কর্মদিবসে সচিবালয়ে ঈদের আমেজ

  • আপডেট: Thursday, May 5, 2022 - 12:30 pm

অনলাইন ডেস্ক:  ঈদুল ফিতরের তিন দিনসহ মোট ছয় দিনের টানা ছুটি শেষে বৃহস্পতিবার (৫ মে) থেকে খুলেছে সরকারি অফিস। ছুটির পর প্রথম কার্যদিবস হলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার কম লক্ষ্য করা গেছে।

প্রথম কর্মদিবসে ঈদের আমেজ বিরাজ করছে, ঈদের কৌশল বিনিময়ের পর অনেককে খোশ গল্প করতে দেখা যায়।

সচিবালয়ে মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরে গিয়ে দেখা গেছে, খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি খুবই কম। অনেক কক্ষই ফাঁকা পড়ে থাকতে দেখা গেছে। কোনো কোনো কক্ষের তালা খোলাই হয়নি। প্রথম কর্মদিবসে সচিবালয়ে ঈদের আমেজ বিরাজ করছে। সকালে অফিসে এসে কর্মকর্তা-কর্মচারীরা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করছেন।

এছাড়া সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলোও অন্যান্য দিনের তুলনায় ফাঁকা। চার নম্বর ভবনের দক্ষিণ, ছয় নম্বর ভবনের উত্তর পাশের পার্কিংয়ের স্থানসহ বিভিন্ন জায়গা ছিল ফাঁকা। দর্শনার্থী অভ্যর্থনা কেন্দ্রে দর্শনার্থীদের আনাগোনাও ছিল না।

এর আগে সকাল ১০টা ৫ মিনিটের দিকে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুককে সচিবালয়ে প্রবেশ করতে দেখা যায়। ১১টার দিকে সচিবালয়ে প্রবেশ করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এর আগে সচিবালয়ে প্রবেশ করেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। যে মন্ত্রী এবং সচিবরা সচিবালয় এসেছেন, তারা এসেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার (৫ মে) অফিস করার পর আবার দুদিন সাপ্তাহিক ছুটি। অনেকেই বৃহস্পতিবার ঐচ্ছিক ছুটি নিয়ে টানা নয় দিনের ছুটি উপভোগ করছেন। ঈদের পরে প্রথম কর্মদিবস মোটামুটি এমনই হয়ে থাকে। খুব একটা কাজ থাকে না, আবার অনেকেই ছুটিতে থাকেন। যারা অফিসে এসেছেন তাদেরও গল্প করে সময় কাটাচ্ছেন। তাই আগামী রোববার (৮ মে) থেকে সচিবালয়ের অফিস পুরোদমে শুরু হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী বেলা সাড়ে ১১টায় মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন। মন্ত্রণালয়ে সবাই না এলেও উপস্থিতি মোটামুটি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রায় অর্ধেক কর্মকর্তা-কর্মচারীই আজ আসেননি। আমরা যে কক্ষে বসি সেখানে চারজনের মধ্যে এসেছে দুজন। বেশির ভাগই ছুটিতে রয়েছেন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (৩ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। এর আগে গত ২৯ এপ্রিল থেকে শুরু হয় ছুটি। টানা ছয় দিনের ছুটি শেষে হয় বুধবার (৪ মে)।

সোনালী/জেআর