ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৮:২০ পূর্বাহ্ন

ঈদুল ফিতার সবার জীবনে বয়ে আনুক সুখ আর শান্তি

  • আপডেট: Saturday, April 30, 2022 - 11:11 pm

ঈদের আনন্দ সবার জীবনকেই আলোড়িত করে তোলে। মুসলিম জাহানের সবচেয়ে বড় ধর্মীয় ও সামাজিক উৎসব ঈদ এখন আর শুধু মুসলিম সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ নেই। এ উৎসবের আনন্দ সমাজের অন্যধর্ম সম্প্রদায়ের মানুষও ভাগাভাগি করে নেয়। ঈদের আনন্দ সর্বস্তরের মানুষের মধ্যে হৃদ্যতা গড়ে তোলে। সাম্য মৈত্রীর বাঁধনে আবদ্ধ করে।

পবিত্র রমজানের একমাস সিয়াম সাধনার পর এই ঈদ শুধু আনন্দের বার্তাই বয়ে আনে না তাকওয়া অর্জনের মাধ্যমে আমরা আত্মশুদ্ধি অর্জনের সুযোগও পেয়ে থাকি। তাই মহান আল্লাহর কাছে এই দিন আত্মনিবেদনের দিন। ঈদের নামাজ শেষে আমরা পরস্পরের সাথে কোলাকুলি করি, কুশল বিনিময় করি প্রাণের সাথে প্রাণের মিলন ঘটাই। দিনটি আরও নিবিড় ও সার্থক করে তুলতে পারিবারিক পরিমন্ডলকে আনন্দঘন ও উৎসব মুখর করে তোলার প্রয়াস চলে সমাজের সর্বত্র।

সর্বস্তরের সব শ্রেণি-পেশার মানুষের কাছে ঈদের উৎসব তাৎপর্য বয়ে আনে। সামাজিক সম্প্রীতি, জাতিগত সংহতি ও মানবিক মিলবন্ধনকে আরও সূদৃঢ় করতে এযেন বহুল প্রতীক্ষিত দুলর্ভ আচরণ। ব্যক্তিগত সুখ-দু:খর গন্ডি পেরিয়ে একে অপরের সাথে একাত্ম হই। আনন্দ ভাগাভাগি করার মাধ্যমে আন্তরিকতার সম্পর্ক মজবুত হয়। তাই সামাজিক সৌহার্দ্য ও সম্প্রীতি সুরক্ষায় উদ্বুদ্ধ হবার দিনও আজ।

ঈদের দিন হিংসা বিদ্বেষ ভেদাভেদ ভুলে গিয়ে মসজিদে, ঈদগাহে নামাজ শেষে সবার মঙ্গলের জন্য মুনাজাত করি। মরহুম আত্মীয়-স্বজনসহ শহিদদেররুহেরমাগলিাত কামনা করি। এই দিনে আমাদের প্রত্যাশা, বিদুরিত হোক সব দু:খ-কষ্ট, ব্যাথা-বেদনা, হতাশা, নিরাশা, হিংসা-বিদ্বেষ-স্বার্থপরতা- সংকীর্ণতা। ঈদের আনন্দসবার জীবনে বয়ে আনুক আনাবিল সুখ আর শান্তির বায়তা। জীবনকে মধুময় করে তুলুক।সবাইকে ঈদ মোবারক।