ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৬:০৫ পূর্বাহ্ন

তেঁতুলতলা মাঠ: আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসছেন স্বরাষ্ট্রমন্ত্রী

  • আপডেট: Wednesday, April 27, 2022 - 2:10 pm

অনলাইন ডেস্ক: রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানার ভবন নির্মাণের প্রতিবাদ করা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনার জন্য বৈঠক ডেকেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বুধবার দুপুর দুইটায় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ পাঁচ সদস্যের একটি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাচ্ছে।

এদিকে আজ বুধবার দুপুর দুইটায় স্থানীয়রা তেঁতুলতলা মাঠে কর্মসূচি দিয়েছেন। আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট আরিফ নূর সমকালকে বলেন, আজ দুপুর দুইটায় রাজধানীর তেঁতুলতলা মাঠ রক্ষায় আন্দোলনকারী বিভিন্ন সংগঠন ও নাগরিকবৃন্দের যৌথ উদ্যোগে মাঠের সীমানায় বৃক্ষরোপণ ও সাইনবোর্ড স্থাপন করার কথা ছিল। ঠিক ওই সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছেন।

তিনি জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক শেষে মাঠে বৃক্ষরোপণ ও সাইনবোর্ড টাঙানোর কর্মসূচি পালন করা হবে।

এদিকে, দাবি উপেক্ষা করেই রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে সীমানাপ্রাচীর নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে পুলিশ। পুলিশি প্রহরায় গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে নির্মাণ কাজ শুরু হয়। ইতোমধ্যে বিম করার কাজ শেষ হয়েছে।

প্রসঙ্গত, তেঁতুলতলা মাঠ রক্ষার দাবিতে অনেক দিন ধরে আন্দোলন চলছে। এরইমধ্যে গত রোববার আন্দোলনকারী সৈয়দা রত্না মাঠে নির্মাণ কাজের দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভ করলে তাকে ও তার ছেলেকে ধরে নিয়ে যায় পুলিশ। তাদের কলাবাগান থানায় ১৩ ঘণ্টা আটকে রাখা হয়। পরে প্রতিবাদের মুখে মধ্যরাতে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

এরপর তেঁতুলতলা মাঠ রক্ষার দাবি জানিয়ে দুটি আলাদা বিবৃতি দেন বিশিষ্ট নাগরিকরা।

এ বিষয়ে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এক অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন, শিশু-কিশোরদের খেলার মাঠের জন্য বিকল্প জায়গা খুঁজতে সবাইকে বলা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও থানা ভবন করাটা অতীব জরুরি। কারণ থানা এখন ভাড়া ভবনে কার্যক্রম চালাচ্ছে। তারা পরবর্তী সময়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন, কী করা যায়।

সোনালী/জেআর