ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১১:০৭ অপরাহ্ন

‘ঈদের দিন’ থেকে টানা বৃষ্টি হতে পারে, কমবে তাপমাত্রা

  • আপডেট: Wednesday, April 27, 2022 - 12:40 pm

অনলাইন  ডেস্ক: আগামী ২ মে ঈদুল ফিতর উদযাপন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে চাঁদ দেখা না গেলে ঈদ উদযাপিত হবে আগামী ৩ মে। আর ২৮ রমজান সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে রোজা ২৯টা পালন হয়ে ২ মে-তেই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ওই দিন থেকে ৪ মে পর্যন্ত সারাদেশে টানা ৩ দিন বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান মঙ্গলবার বাসসকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আগামী ২ মে থেকে সারাদেশে তাপমাত্রা প্রশমিত হওয়ার সম্ভাবনা আছে। এ ছাড়াও, আগামী মাসের প্রথম সপ্তাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে। বৃষ্টিপাত বাড়বে উত্তরাঞ্চলসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও।

আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল থেকে জুন পর্যন্ত দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মে মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

অধিদপ্তরের মে মাসের দেওয়া দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর ও উত্তরপশ্চিমাঞ্চলে ১ থেকে ২ টি তীব্র তাপপ্রবাহ এবং অন্যস্থানে ২ থেকে ৩টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

অন্যদিকে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১টি থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র ঝড় এবং অন্যস্থানে ৩ থেকে ৪ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্র ঝড়ের সম্ভাবনা আছে।

সোনালী/জেআর