ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৫:৩১ অপরাহ্ন

ইউক্রেনে ধীর গতিতে এগোচ্ছে রাশিয়া

  • আপডেট: Wednesday, April 27, 2022 - 6:24 pm

 

অনলাইন ডেস্ক: ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ারের (আইএসডব্লিউ) সর্বশেষ মূল্যায়ন অনুসারে, রাশিয়া ইউক্রেন আগ্রাসনে ধীরে ধীরে অগ্রগতি করছে।

ওয়াশিংটন-ডিসিভিত্তিক সংস্থাটি বলেছে যে, রুশ সেনারা যুদ্ধের আগের পর্যায়ের তুলনায় আরও পদ্ধতিগতভাবে এবং ধীর গতিতে অগ্রসর হচ্ছে।

পূর্বাঞ্চলে রুশ সেনারা ইউক্রেনীয় সেনাদের মোকাবেলা করছে, যারা ২০১৪ সাল থেকে সম্ভাব্য রুশ আক্রমণের বিরুদ্ধে তাদের অবস্থানকে শক্তিশালী করে চলেছে। তবে উত্তর-পূর্বে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের কাছাকাছি রুশ বাহিনী কম প্রতিরোধ খুঁজে পাচ্ছে।

দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলে লড়াই অব্যহত আছে। আইএসডব্লিউ বলছে, মারিউপোলের আজভস্টাল প্ল্যান্টের দুর্গ ছাড়াও ইউক্রেনীয়রা ‘সম্ভবত এখনও প্ল্যান্টের বাইরে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে।’

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশ থেকে সেনা সদস্যদের সরিয়ে নেয়ার নেয়ার প্রেক্ষাপটে সেখানে হামলার হার কমেছে বলে মনে করা হচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।