ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৬:৫২ পূর্বাহ্ন

রাতভর অপেক্ষার পরও মিলছে না ট্রেনের টিকিট

  • আপডেট: Tuesday, April 26, 2022 - 1:22 pm

অনলাইন ডেস্ক: রাতভর স্টেশনে অপেক্ষার পরও ঈদযাত্রার জন্য ট্রেনের টিকিট পাচ্ছেন না অনেকে। ৩০ এপ্রিলের আগাম টিকিট দেয়া হচ্ছে আজ। নির্দিষ্ট তারিখের টিকিট নিতে এক থেকে দেড় দিন আগেই রাজধানীর কমলাপুর রেলস্টেশনে জড়ো হন ঘরমুখী হাজারো মানুষ।

সার্ভার ডাউন, ওয়েবসাইটে ঢুকতে না পেরে নানা ভোগান্তি সহ্য করে কমলাপুর রেলওয়ে স্টেশনে ভিড় করছেন এসব মানুষ। এতোকিছুর পরও টিকিট মিলবে কিনা তার নেই ঠিক। এর আগেও গত কয়েকদিনও টিকিট কাউন্টারগুলোতে ছিল প্রচুর ভিড়। তাদের মধ্যে অনেকেই রাতভর অপেক্ষা করেও পায়নি ট্রেনের টিকিট।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ৩০ এপ্রিলের আগাম টিকিট বিক্রি। বাড়ি ফেরার জন্য এ টিকিট পেতে দেড় থেকে দুদিন আগেই কমলাপুরে অবস্থান করছেন নানা বয়সের শত শত নারী-পুরুষ। শিশুও রয়েছে তাদের সঙ্গে। একদিকে ভ্যাপসা গরম, অন্যদিকে অতিরিক্ত লোকসমাগম। সবমিলিয়ে ভোগান্তির অন্ত নেই তাদের।

এদিকে, রেলওয়ে কর্তৃপক্ষ এ বছর অনলাইনে ৫০ ভাগ টিকিট বিক্রির ঘোষণা দিলেও শুরুর দিন থেকেই ‘সহজ’ ডটকমের বিরুদ্ধে উঠেছে অব্যবস্থাপনার বিস্তর অভিযোগ। টিকেট বিক্রিতে ধীরগতি, সার্ভার ডাউন ও অনলাইন বিপর্যয়ের পাশাপাশি স্টেশনে কোনো ধরনের শৃঙ্খলা না থাকায় ক্ষোভ প্রকাশ করেন অনেক টিকিটপ্রত্যাশীরা। এবার কাউন্টার থেকে এক ব্যক্তি চার জনের টিকিট কাটতে পারছেন। তবে তার জন্য প্রত্যেক যাত্রীর জাতীয় পরিচয়পত্রের কপি দিতে হচ্ছে। ঈদ উপলক্ষ্যে আগে বিভিন্ন সময় টিকিট কালোবাজারির অভিযোগ পাওয়া গেছে। এ জন্য এবার কালোবাজারি বন্ধে টিকিট কেনার সময় যাত্রীদের জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি কাউন্টারে দেখাতে জোড় দেয়া হচ্ছে।

রেলওয়ে সূত্র জানা গেছে, ঈদ উপলক্ষ্যে ছয়টি বিশেষ ট্রেন চলবে। এগুলো হচ্ছে: চাঁদপুর স্পেশাল দুই জোড়া, দেওয়ানগঞ্জ স্পেশাল এক জোড়া, শোলাকিয়া স্পেশাল দুই জোড়া, খুলনা স্পেশাল এক জোড়া। এসব ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি করা হবে না।

এবার ঢাকার কমলাপুর স্টেশনসহ পাঁচটি স্থানে অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে। তবে ঈদযাত্রার প্রতিটি ট্রেনে নারী ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য একটি করে আলাদা কোচ সংযোজন করা হচ্ছে।

সোনালী/জেআর