ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ২:৫০ অপরাহ্ন

যানবাহনের চাপ, ঘাট পারের অপেক্ষায় ৭০০ ট্রাক

  • আপডেট: Tuesday, April 26, 2022 - 11:19 am

অনলাইন ডেস্ক: পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে যানবাহনের চাপ বেড়েছে। এ কারণে মঙ্গলবার সকালে পাটুরিয়া ঘাট এলাকায় অন্তত ৭০০ ট্রাককে ফেরি পারাপারের অপেক্ষায় আটকে থাকতে দেখা গেছে। ট্রাকের দীর্ঘ এই লাইন পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আরপাড়া পর্যন্ত আট কিলোমিটার ব্যাপী বিস্তৃত হয়ে গেছে। এতে করে চালকদের ঘাট এলাকায় এসে দুই তিন দিন করে অপেক্ষা করতে হচ্ছে। চরম দুর্ভোগে পড়েছেন তারা।

এ নৌ-রুটে চলাচলরত ১৯টি ফেরির মধ্যে দুইটি বিকল থাকায় ১৭টি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। এছাড়া পাটুরিয়া ঘাট এলাকায় যানজট দেখা দেওয়ায় বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করায় পণ্যবাহী ট্রাক চালকদের ঘাটেই পড়ে থাকতে হচ্ছে।

গাজীপুর থেকে ছেড়ে আসা কুষ্টিয়াগামী ট্রাক চালক আলম শেখ জানান, তিনি গত শনিবার সকাল ১১টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে যানবাহনের চাপ বাড়ার কারণে ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়। তাই সেই থেকে তিনি ঘাটেই আছেন। মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি তিনি। এ রকমভাবে প্রায় ৭০০ ট্রাক পারাপারের অপেক্ষায় ঘাট এলাকায় পড়ে রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোশেন (বিআইডব্লিউটিসি) আরিচা অফিসের নির্বাহী প্রকৌশলী রুবেলুজ্জামান জানান, এ রুটে চলাচলরত ১৯টি ফেরির মধ্যে দুইটি বিকল হয়ে কারখানায় পড়ে আছে। ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিসি আরিচা অফিসের ডিজিএম খালেদ নেওয়াজ জানান, এ রুটে গত এক সপ্তাহ ধরে যানবাহনের চাপ বাড়ায় ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

সোনালী/জেআর