ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:২৭ পূর্বাহ্ন

বিভিন্ন উপজেলায় তৃতীয় পর্যায়ে জমিসহ ঘর প্রদান

  • আপডেট: Tuesday, April 26, 2022 - 9:52 pm

সোনালী ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে মঙ্গলবার বিভিন্ন উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে তৃতীয় পর্যায়ে সারাদেশে জমিসহ ঘর প্রদান করা হয়েছে।

রাজশাহীতে ঈদের আগেই ঘর পেল ১ হাজার ১৪৯ পরিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকালে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সারাদেশে একযোগে ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মিত জমিসহ গৃহ হস্তান্তর কর্মসূচির উদ্বোধন করেন।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল প্রধান অতিথি থেকে পবা উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ উপজেলার উপকারভোগী ভূমিহীন ও গৃহহীনদের হাতে জমির দলিলসহ গৃহের প্রতীকী চাবি তুলে দেন। পবা উপজেলায় ১৪০টি পরিবারকে এ পর্যায়ে গৃহ-দান করা হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে পবা উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসা. আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, জেলা মহিলা লীগের সভাপতি মর্জিনা পারভীন, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক তফিকুল ইসলাম, নওহাটা পৌর প্যানেল মেয়র আজিজুল হক। বিআরডিবি কর্মকর্তা মোসা. শামসুন্নাহার এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার বিপুল কুমার মালাকার। বাড়ীপ্রাপ্তদের মধ্যে থেকে অনুভূতিপ্রবন বক্তব্য রাখেন রাশেল ও পারভীন সুলতানা।

বাগমারা
বাগমারা প্রতিনিধি জানান, বাগমারায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে ঘর পেলেন ৭১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে ঘরগুলোর দলিল প্রকৃত মালিকের হাতে হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান, উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা প্রকৌশলী খলিলুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজীব আল রানা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: গোলাম রাব্বানী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস.এম. মাহমুদ হাসান ও ঝিকরা ইউপি চেয়াম্যান রফিকুল ইসলাম প্রমুখ।

তানোর
তানোর প্রতিনিধি জানান, তানোরে ১৪৪ গৃহহীন ও ভূমিহীন পরিবার পেলেন প্রধানমন্ত্রীর ঈদ উপহার মুজিব বর্ষের ঘর। তানোর উপজেলার পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ চন্দ্র দেবনাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর সহকারী কমিশনার (ভুমি) স্বীকৃতি প্রামানিক, তানোর থানার অফিসার ইন্চার্জ কামরুজ্জামান মিয়া।

চারঘাট
চারঘাট প্রতিনিধি জানান, উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার ভুমি নিয়তি রানী কৈরী, মেয়র একরামুল হক।

লালপুর
লালপুর (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের লালপুর উপজেলায় ৩য় পর্যায়ে ৩৭টি বাসগৃহ ২শতাংশ খাস জমি বন্দোবস্তসহ হস্তান্তর করা হয়। প্রতিটি গৃহে রয়েছে দুটি শয়নকক্ষ, বারান্দা, রান্নাঘর এবং বাথরুমসহ অন্যান্য সুযোগ-সুবিধা রয়েছে । অনুষ্ঠানে বক্তব্য রাখেন লালপুর উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা, লালপুর থানার অফিসার ইনচার্জ ওসি মোনোয়ারুজ্জামান, গোপালপুর পৌর মেয়র রোকসানা মোর্তুজা লিলি প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী, লালপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, উপজেলা ভাইস চেয়ারম্যান মনোয়ার হোসেন মনি, উপজলা প্রকৌশলী জুলফিকার আলী, উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, গোমস্তাপুরে ভূমিহীন ও গৃহহীন ৫০টি পরিবারের মাঝে জমির দলিল হস্তান্তর করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান, উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির, অতিরিক্ত পুলিশ সুপার গোমস্তাপুর সার্কেল শামছুল আজম, গোমস্তাপুর থানার ওসি দিলীপ কুমার দাস প্রমুখ।

মান্দা
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, মুজিব শতবর্ষ ও ঈদকে সামনে রেখে নওগাঁর মান্দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের পাকাঘর পেলেন ৫২ পরিবার। এ উপলক্ষে ইউএনও আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য দেন মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক মোল্লা, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) জাকির মুন্সি, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা, বিজয় কুমার রায়, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অনুপ কুমার মহন্ত ও মির্জা মাহবুব বাচ্চু, অধ্যক্ষ জহুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা খোদাবকস মিয়া, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম প্রমূখ।

পোরশা
পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে নওগাঁর পোরশায় ৩৪ গৃহহীন ও ভূমিহীন পরিবার পেলেন ঈদ উপহার ঘর। এ উপজেলার পরিবার গুলির মাঝে নবনির্মিত ঘর গুলির চাবি ও দলিলপত্র হস্তান্তর করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন ইউএনও নাজমুল হামিদ রেজা। এসময় ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) জাকির হোসেন, কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, অফিসার ইনচার্জ শাহ আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেন, নির্বাচন কর্মকর্তা তোজাম্মেল হক, জনস্বাস্থ্য কর্মকর্তা মিলন কুমার, আওয়ামী লীগ সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন, শিক্ষা কর্মকর্তা মাযহারুল ইসলাম, ইউআরসি ইন্সিট্রাক্টর কামরুজ্জামান সরদারসহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, মুজিববর্ষে নওগাঁর নিয়ামতপুরে জমিসহ ঘর পেয়েছেন ৫৫ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার। উপজেলা পর্যায়ে গৃহ হস্তান্তর অনুষ্ঠান উপলক্ষে নিয়ামতপুর জেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন। অনুষ্ঠানে ইউএনও আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। সহকারী কমিশনার (ভূমি) মুন্জুরুল আলমের সঞ্চালনায় গৃহ হস্তান্তর অনুষ্ঠানে অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, ভাবিচা ইউনিয়ন চেয়ারম্যান বজলুর রহমান নঈমসহ সুবিধাভোগী পরিবারের সদস্যগণ।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খান। এই জেলায় ৫৪৬ টি পরিবারের মাঝে জমির মালিকানাসহ ঘর হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ বিশ্বাস, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আজিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরীন আখতার সদর মডেল থানার অফিসার ইনচার্জ ওসি মোজাফফর হোসেনসহ অন্যান্যরা।