ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১২:২৮ পূর্বাহ্ন

তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী

  • আপডেট: Monday, April 25, 2022 - 11:13 pm

 

স্টাফ রিপোর্টার: তীব্র তাপদাহে এখন পুড়ছে পদ্মাপাড়ের শহর রাজশাহী। দুদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরোলেই তাকে তীব্র তাপদাহ হিসেবে ধরা হয়। রোববার থেকে এ ধরনের তাপদাহই দেখা দিয়েছে রাজশাহীতে।

এতে নাভিশ্বাস উঠেছে মানুষের। ঘরে-বাইরে কোথাও স্বস্তি পাওয়া যাচ্ছে না গরমের কারণে। এই গরমের মধ্যে আবার মাঝে মাঝেই বন্ধ হচ্ছে বিদ্যুৎ সরবরাহ। ফলে অস্থির হয়ে উঠছে মানুষ। আর রোদের কারণে রাস্তায় বের হলে গায়ে লাগছে আগুনের তাপ। তারপরও কষ্ট করে ঈদের কেনাকাটাসহ প্রয়োজনীয় কাজ করতে বাইরে বের হতে হচ্ছে।

রাজশাহীতে গত ১৫ এপ্রিল চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ছয় বছরের মধ্যে এটি রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা। এরপর গত বুধবার ভোরে ১৭ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয় রাজশাহীতে। এতে তাপমাত্রা একটু কমে। কিন্তু শনিবার থেকে আবার তাপমাত্রা আবার বাড়তে শুরু করেছে। একটু বৃষ্টির জন্য আবার সবাই আকাশের দিকে তাকাতে শুরু করেছেন। কিন্তু মেঘের দেখা নেই।

তীব্র গরমে কাজ করতে চরম ভোগান্তিতে পড়েছেন শ্রমজীবী মানুষ। একটু প্রশান্তি পেতে অনেকে ঘর ছেড়ে বাগানে গাছের নিচে আশ্রয় নিচ্ছেন। রিকশাচালকেরাও বসে জিরিয়ে নিচ্ছেন গাছতলায়। এই গরমে রোজা রাখতেও সমস্যা হচ্ছে। তারপরও ধর্মপ্রাণ মুসলমান রোজা রাখছেন।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক কামাল উদ্দিন জানান, গত শনিবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রোববার তা বেড়ে হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বিকাল ৩টায় তাপমাত্রা পাওয়া গেছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটিই এবারের মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। টানা দুদিন ধরে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।

কামাল উদ্দিন বলেন, সাধারণত ৪ এপ্রিলের পর শুরু হয় তাপপ্রাবাহ। এবার পর্যাপ্ত বৃষ্টি না হওয়ার কারণে তাপপ্রাবহ দীর্ঘায়িত হচ্ছে। গত বুধবার রাজশাহীতে মাঝারি মানের বৃষ্টিপাত হলেও তাপপ্রবাহ প্রশমিত হয়নি। দু’একদিনের মধ্যে বৃষ্টির কোন পূর্বাভাসও নেই।